ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

শান্তির পথেই কাশ্মির সমস্যার সমাধান: মোদি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ১৫:১৭  
আপডেট :
 ১৫ আগস্ট ২০১৮, ১৭:৫৭

শান্তির পথেই কাশ্মির সমস্যার সমাধান: মোদি

'শান্তির পথে হেঁটেই জম্মু-কাশ্মিরের সব সমস্যার সমাধান সম্ভব' বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, নির্যাতন ও বুলেটের পথে তার সরকার হাঁটতে চায় না। তিনি সবাইকে আপন করে নিয়ে চলার নীতিতেই বিশ্বাসী।

বুধবার নয়া দিল্লির লালকেল্লায় ভারতের ৭২তম স্বাধীনতা দিবসের বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তার বক্তৃতায় এদিন উঠে আসে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর প্রসঙ্গও। মোদি বলেন, ‘অটলজী জম্মু-কাশ্মিরের ক্ষেত্রে ইনসানিয়াত, কাশ্মিরিয়াত এবং জামুরিয়াতের ভাবনাকে আপন করে নিয়েছিলেন। আমিও একমত। জম্মু-কাশ্মিরের সব সমস্যার সমাধান সম্ভব শান্তির পথে হেঁটে।’

এদিকে ভারত যখন তার ৭৫তম স্বাধীনতা দিবস পালন করবে, সম্ভব হলে তার আগেই মহাকাশে দেশটির পতাকা উড়বে। বক্তব্যে এমন আকাঙ্খার কথাও জানালেন নরেন্দ্র মোদি। তার এই স্বপ্ন সফল হলে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর ভারতই হবে বিশ্বের চতুর্থ দেশ।

স্বাধীনতা দিবসে লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণে মোদি বলেন, ২০২২ সালে ভারত যখন তার ৭৫তম স্বাধীনতা দিবস পালন করবে, সম্ভব হলে তার আগেই মহাকাশে তার দেশের পতাকা উড়বে। মহাকাশযানে করে মহাকাশে যাবেন ভারতের নভোচারী।

এদিকে মুসলিমদের তিন তালাক নিয়ে মোদি তার বক্তব্যে বলেন, আমরা এই প্রথা বিলুপ্ত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। যদিও কেউ কেউ আমাদের এই কাজে বাধা দেওয়ার চেষ্টা করছেন, তবুও আমি প্রত্যেক মুসলিম নারীকে কথা দিচ্ছি, তারা যাতে সুবিচার পান তা আমি সুনিশ্চিত করব।

নারীর ক্ষমতায়ন নিয়েও স্বাধীনতা দিবসে মতামত প্রকাশ করেন মোদি। জানান, আগামীদিনে পুরুষ সহকর্মীদের মতোই শর্ট সার্ভিসের মহিলা কমিশনড আধিকারিকরা সুযোগ পাবেন স্থায়ী কমিশন পদে নিয়োগ হওয়ার।

স্বাধীনতার ৭২ বছর পূর্তিতে মোদি তার দেশবাসীকে জানান, ‘আমি গর্বিত বর্তমানে সুপ্রিম কোর্টে তিন জন মহিলা বিচারপতি দক্ষতার সঙ্গে তাদের কাজ করছেন। তাছাড়া মন্ত্রীসভাতেও অনেক নারী সদস্য রয়েছে। স্বাধীনতার পর এটিই প্রথম মন্ত্রিসভা যেখানে এত সংখ্যক মহিলা রয়েছেন।’

বাংলাদেশ জার্নাল/এনএস/

  • সর্বশেষ
  • পঠিত