ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

খাশোগি হত্যা: সৌদি বাদশাহ-যুবরাজের শোক

খাশোগি হত্যা: সৌদি বাদশাহ-যুবরাজের শোক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় তার ছেলে সালেহের কাছে শোক ও দুঃখ প্রকাশ করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মেদ বিন সালমান।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

গত ২ অক্টোবর বিবাহ সংক্রান্ত কাগজপত্র আনতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাশোগি। এরপর তিনি আর সেখান থেকে বেরিয়ে আসেননি। এ ঘটনার দীর্ঘ ১৮ দিন পর খাশোগিকে হত্যার কথা স্বীকার করে বিবৃতি দিয়েছে সৌদি সরকার। বিবৃতিতে বলা হয়েছে, সৌদি কনস্যুলেটের অভ্যন্তরে জিজ্ঞাসাবাদের সময় সৌদি কর্মকর্তাদের হাতে শ্বাসরুদ্ধ হয়ে মারা যান খাশোগি।

এ ঘটনায় খাশোগির ছেলে সালেহের কাছে সমবেদনা প্রকাশ করেছেন সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মেদ। জবাবে বাদশাহ ও যুবরাজকে ধন্যবাদ জানিয়েছেন খাশোগির ছেলে।

খাশোগির পরিবারের কাছে দুঃখ প্রকাশ করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-যুবায়ের-ও। এক বিবৃতিতে তিনি বলেন, ‘এটি একটি ভয়াবহ ভুল এবং দুঃখজনক ঘটনা। আমরা তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। এ ঘটনায় আমরা মর্মাহত।’

এসময় তিনি এই হত্যাকাণ্ডকে ‘অনাকাঙ্খিত, বিরাট ও ভয়াবহ ভুল’ হিসেবেও উল্লেখ করেন। এ ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে বলে জানান সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি রাজতন্ত্র ও যুবরাজের কড়া সমোলোচক হিসেবে পরিচিত ছিলেন খাশোগি। এ কারণে সৌদি হুমকির মুখে দেশ ত্যাগ করেন এবং যুক্তরাষ্ট্রে নির্বাসন জীবন কাটাতে থাকেন।

কিন্তু দেশের বাইরে গিয়েও রক্ষা পেলেন না খাশোগি। তার হত্যার ঘটনায় বিশ্ব জুড়ে সমালোচিত হচ্ছেন সৌদি যুবরাজ। অনেকের সন্দেহ তার নির্দেশেই খুন করা হয়েছে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক খাশোগিকে। তবে সৌদি সরকার এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত