ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

বিশ্বে বিকাশ বাধাগ্রস্ত শিশুদের এক-তৃতীয়াংশই ভারতের

বিশ্বে বিকাশ বাধাগ্রস্ত শিশুদের এক-তৃতীয়াংশই ভারতের

বৈশ্বিক পুষ্টি প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর বিশ্বের প্রায় সব দেশেই পুষ্টিহীনতা বিদ্যমান। তবে সবচেয়ে বেশি বৃহস্পতিবার প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বিকাশ বাধাগ্রস্ত শিশুদের মধ্যে এক-তৃতীয়াংশ বাস করে ভারতে। এখবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদন বলছে, ভারতে পুষ্টিহীনতার কারণে বাধাগ্রস্ত হচ্ছে ৪ কোটি ৬০ লাখ শিশুর বিকাশ। এদের মধ্যে ২ কোটি ৫৫ লাখ শিশুর উচ্চতা অনুসারে ওজন কম। আর সারাবিশ্বে বিকাশ বাধাগ্রস্ত হওয়া শিশুর সংখ্যা ১৫ কোটি ৮ লাখ এবং উচ্চতা অনুযায়ী ওজন কম থাকা শিশুর সংখ্যা ৫ কোটি ৫ লাখ।

ভারতের পুষ্টিহীনতার উচ্চ মাত্রার কারণে রক্তস্বল্পতা, কম জন্মহার ও বিলম্বিত বিকাশ বিরাজ করছে প্রজন্মের পর প্রজন্ম ধরে।

পুষ্টিহীনতা সবচেয়ে বেশি এশিয়া মহাদেশে। যদিও ২০০০ থেকে ২০১৭ সাল সময়ের মধ্যে সবচেয়ে বেশি পুষ্টিহীনতা হ্রাস পেয়েছে এই মহাদেশেই। ৩৮ শতাংশ পুষ্টিহীনতা থেকে এখন তা কমে দাঁড়িয়েছে ২৩ শতাংশে।

প্রতিবেদন অনুসারে, তিনটি দেশেই বিশ্বের প্রায় অর্ধেক (৪৭.২ শতাংশ) বিকাশ বাধাগ্রস্ত শিশুর বাস। এই তিনটির দেশের মধ্যে দুটি হচ্ছে এশিয়ার: ভারত (৪ কোটি ৬০ লাখ) ও পাকিস্তান (১ কোটি ৭ লাখ)।

১৪০টি দেশের তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে বলা হয়েছে, বিশ্বজুড়ে পুষ্টিহীনতার হার কমছে। তবে তা এতো দ্রুত কমছে না যাতে করে ২০৩০ সালের মধ্যে পুষ্টিহীনতা দূর করার এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত