ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

পশ্চিমবঙ্গে রথযাত্রার অনুমতি পেয়েছে বিজেপি

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৮, ১১:৩৮  
আপডেট :
 ২১ ডিসেম্বর ২০১৮, ১১:৪৪

পশ্চিমবঙ্গে রথযাত্রার অনুমতি পেয়েছে বিজেপি
ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গে বড় জয় পেলো বিজেপি। অবশেষে এ রাজ্যে শর্ত সাপেক্ষে রথযাত্রার অনুমতি পেয়েছে দলটি।

রথযাত্রার জন্য মোট চারটি শর্ত আরোপ করেছে কলকাতা হাইকোর্ট। এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী রাজ্যের প্রশাসনিক বৈঠকের নির্দেশ খারিজ করে দিয়ে বিজেপির রথযাত্রার অনুমতি দেন।

তবে এই রথযাত্রা উপলক্ষ্যে বিজেপিকে সাবধান করে বিচারপতি বলেন, রথযাত্রার ফলে সাধারন মানুষের যাতে কোনওরকম সমস্যা না হয় সেদিকে নজর রাখবে বিজেপি। রথযাত্রার কারনে কোন ও ক্ষয়ক্ষতি হলে তার দায় থাকবে বিজেপির উপর।

এই রথযাত্রা পশ্চিমবঙ্গের এক জেলা থেকে অন্য জেলায় পৌছানোর অন্তত ১২ ঘন্টা আগে সেই জেলার পুলিশ প্রশাসনকে জানাতে হবে। পাশাপাশি রথযাত্রাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে পর্যাপ্ত পুলিশ মোতায়েন রাখার নির্দেশও দেওয়া হয়েছে।

এদিকে আদালতের নির্দেশ মেনেই সুষ্ঠভাবে পশ্চিমবঙ্গে রথযাত্রা করা হবে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। পাশাপাশি রথযাত্রাকে কেন্দ্র করে সাধারন মানুষের যাতে কোনওরকম অসুবিধা না হয় সেদিকে লক্ষ্য রাখা হবে বলেও জানিয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ।

পশ্চিমবঙ্গে বিজেপির রথযাত্রা নিয়ে আদালতে দুই পক্ষের মধ্যে ছিলো টানটান উত্তেজনা। রাজ্যে রথযাত্রা নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যুক্তি ছিলো, এই রাজ্যে রথযাত্রার অনুমতি দিলে আইনশৃঙ্খলার অবনতি হতে পারে। বিঘ্নিত হতে পারে সাম্প্রদায়িক সম্প্রীতি। উল্টোদিকে বিজেপির যুক্তি ছিলো, শুধুমাত্র আশঙ্কার উপর ভিত্তি করেই বিরোধীদের গনতান্ত্রিক কর্মসূচী বাতিল করতে চাইছে পশ্চিমবঙ্গ সরকার। অবশ্য বিচারপতির পর্যবেক্ষনে ছিলো, সরকার পক্ষের যুক্তি মানলে তো একই অজুহাতে বিরোধী সমস্ত রাজনৈতিক দলের সব কর্মসূচিই বাতিল হয়ে যায়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত