ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শিক্ষিকার কিডনি-লিভারে বাঁচলো তিন প্রাণ

শিক্ষিকার কিডনি-লিভারে বাঁচলো তিন প্রাণ

সুমিতা বসুর ‘ব্রেন ডেথ’ হওয়ায় তার অঙ্গ পাচ্ছেন তিন জন। কলকাতার বাইপাসের একটি বেসরকারি হাসপাতাল থেকে গ্রিন করিডর করে সুমিতার একটি কিডনি এবং যকৃত আনা হয়েছে এসএসকেএম হাসপাতালে। ইতিমধ্যেই দু’জনের শরীরে অঙ্গ প্রতিস্থাপনের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ওই বেসরকারি হাসপাতালেই আর এক গ্রহীতা পাচ্ছেন তার অন্য কিডনিটি।

গত ২২ জানুয়ারি ভারতের কলকাতার মুকুন্দপুরের নয়াবাদের বাসিন্দা সুমিতাকে আরএন টেগোর হাসপাতাল ভর্তি করা হয়। তিনি পেশায় শিক্ষিকা। স্কুল থেকে বাড়ি ফেরার পথে তার ব্রেন স্ট্রোক হয়। বাড়ির কাছেই তিনি রাস্তার ওপর পড়ে যান। পরিবারের সদস্যরা তাকে ভর্তি করেন ওই হাসপাতালে। কিন্তু, সুস্থ জীবনে তাকে আর ফেরানো যায়নি। শুক্রবার চিকিৎসকেরা তার ‘ব্রেন ডেথ’ ঘোষণা করেন। এরপরই অঙ্গদানের ইচ্ছাপ্রকাশ করেন তার পরিবার। শুরু হয় গ্রহীতার খোঁজ।

রিজিওনাল অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্ল্যান্ট অর্গানাইজেশন (রোটো)-এর মাধ্যমে জানা যায় এসএসকেএম হাসপাতালে হাওড়ার বাসিন্দা এক ব্যক্তি লিভারে সিরোসিস নিয়ে ভর্তি হয়ে ছিলেন। ‘রোটো’-এর তালিকায় তার নামও রয়েছে। সুমিতার যকৃৎ পাচ্ছেন হাওড়ার ওই বাসিন্দাই। এসএসকেএম হাসপাতালেরই অন্য এক রোগী পাচ্ছেন তার কিডনি। তিনিও দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন।

অন্য দিকে আরএন টেগর হাসপাতালে কিডনির সমস্যা নিয়ে ভর্তি হওয়া এক রোগীর শরীরে প্রতিস্থাপন হচ্ছে আর একটি কিডনি। তিন জনের শরীরে অঙ্গ প্রতিস্থাপনের প্রক্রিয়া শেষ হয়ে গেলে তাদের আপাতত ৭২ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত