ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানের সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ ইমরানের

পাকিস্তানের সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ ইমরানের

পাকিস্তানের সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত যদি পাকিস্তানে হামলা চালায় তাহলে তার উপযুক্ত জবাব দিতেই এ নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে বৈঠকের পর এ নির্দেশ দিয়েছেন ইমরান খান।

ভারত অধিকৃত কাশ্মীরের পুলওয়ামায় গত ১৪ ফেব্রুয়ারির হামলার পর প্রতিবেশী দুটি দেশের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। এর জের ধরে পাকিস্তানে হামলা চালানোরও হুমকি দিয়েছে ভারত।

প্রশাসন ও সামরিক বিভাগের শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতে অনুষ্ঠিত ওই বৈঠকে ইমরান খান বলেন, পাকিস্তান যে তার জনগণকে রক্ষা করতে সক্ষম এবং এ ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ তা আমরা দেখিয়ে দিতে চাই।

তিনি বলেন, পাকিস্তানের সশস্ত্র বাহিনীকে ভারতের যে কোনো আগ্রাসন বা অপচেষ্টার মোক্ষম জবাব দিতে হবে। এ জন্য পাকিস্তান সেনাবাহিনীকে সর্বদা প্রস্তুত থাকতে হবে।

এর আগে মঙ্গলবার দুপুরে রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত জাতির উদ্দেশে দেয়া ভাষণে ইমরান খান ভারতের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন। পাকিস্তান ভারতের যে কোনো হামলার কঠিন জবাব দেবে বলেও হুমকি দিয়েছিলেন পকিস্তানের প্রধানমন্ত্রী।

ভারতীয় বাহিনীর ওপর হামলার বিষয়ে ভারত সরকারের উদ্দেশে ইমরান খান বলেন, এ হামলার তদন্তে ভারত যে সহযোগিতা চাইবে, তার সব কিছুই দিতে প্রস্তুত পাকিস্তান।

তিনি অভিযোগ করে বলেন, ভারত সরকার কোনো প্রমাণ ছাড়াই এ হামলার দায়ভার পাকিস্তানের ওপর চাপাচ্ছে। এ ধরনের হামলার সঙ্গে জড়িত হয়ে পাকিস্তানের কী লাভ?

কাশ্মীরে সংগঠিত এ হামলার তদন্তে পাকিস্তান সহায়তা করতে চায় জানিয়ে ইমরান খান বলেন, ভারত এ ঘটনার সঙ্গে পাকিস্তানের কেউ জড়িত রয়েছে বলে প্রমাণ দিলে আমি নিজে ব্যবস্থা নেব।

ভারত সরকারকে তাদের চিন্তায় পরিবর্তন আনার আহ্বান জানিয়ে পাক প্রধানমন্ত্রী বলেন, আমি স্পষ্ট ভাষায় ঘোষণা করতে চাই- পাকিস্তান এখন নতুন চিন্তাধারায় এগোচ্ছে। আমরা সবার সঙ্গে শান্তিপূর্ণ অবস্থানে বিশ্বাস করি। ভারতেরও চিন্তার পরিবর্তন দরকার। ভারত যদি এভাবে পুরনো চিন্তাধারায় আচ্ছন্ন থাকে, তা হলে উভয় দেশের আগামীর পথচলা কঠিন হয়ে দাঁড়াবে।

সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে পাকিস্তান কঠোর অবস্থানে রয়েছে জানিয়ে ইমরান খান বলেন, সন্ত্রাস নির্মূলে ভারতের সঙ্গে কথা বলতে আমরা রাজি। সন্ত্রাসবাদ দমনে গত পনেরো বছর আমরা লড়াই করছি। ৭০ হাজারের বেশি মানুষ সহিংসতায় নিহত হয়েছে। সন্ত্রাসী কার্যক্রমে যদি পাকিস্তানকে কেউ ব্যবহার করে তা হলে সে পাকিস্তানেরই শত্রু বলে মন্তব্য করেন ইমরান খান।

ভারতের পক্ষ থেকে অব্যাহত যুদ্ধের হুমকির বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আমরা সবাই জানি যুদ্ধ শুরু করাটা সহজ ব্যাপার, কিন্তু তা শেষ করা মানুষের পক্ষে সম্ভব হয় না।

যদি ভারত আগ বাড়িয়ে কোনো ভুল পদক্ষেপ গ্রহণ করে, তা হলেও পাকিস্তান বসে থাকবে না। বরং সমুচিত জবাব দেবে।

যুদ্ধ নয়, আলোচনার মাধ্যমেই শান্তি আসতে পারে জানিয়ে ইমরান খান আরও বলেন, ভারত সরকারকে এ বিষয়ে ভাবতে হবে যে, কাশ্মীরি তরুণরা এখন আর মৃত্যুকে ভয় পায় না। এর মূল কারণ তাদেরই খুঁজে বের করতে হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত