ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ফরাসি প্রেসিডেন্টের নটরডেম পুনঃনির্মাণের অঙ্গীকার

ফরাসি প্রেসিডেন্টের নটরডেম পুনঃনির্মাণের অঙ্গীকার

প্যারিসের পুড়ে যাওয়া ২শ’বছরের পুরনো ক্যাথিড্রাল পুনর্নির্মাণের ঘোষনা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।

ফ্রান্সের রাজধানীর কেন্দ্রস্থলের এই ঐতিহাসিক গির্জায় সোমবার স্থানীয় সময় সাড়ে ছয়টার দিকে আগুন লাগে এবং দ্রুত তা ছাদে ছড়িয়ে পড়ে। ক্যাথিড্রালের ছাদে যখন আগুন জ্বলতে থাকে এবং ভবনের জানালা ধ্বংস করে দেয় তখন প্রকাণ্ড জোরে শব্দ শোনা যায়। উঁচু মিনার খসে পড়ার আগে এর কাঠের তৈরি কাঠামো ধংস হয়। এভাবে ধ্বংস হয়ে যায় কয়েক শতাব্দির পুরনো ঐহিত্য।

প্রায় আট ঘন্টা ধরে আগুন জ্বলার পর মঙ্গলবার ভোররাতে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। অগ্নিকাণ্ডের পর গির্জার মূল কাঠামো এবং দুটি বেল টাওয়ার রক্ষা করা গেছে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এর আগে ক্যাথেড্রালের শিল্পকর্ম সংরক্ষণ এবং এর উত্তরাংশে টাওয়ার রক্ষার জন্য রাতভর সর্বাত্মক চেষ্টা চালানো হয়। ক্যাথেড্রালের আশেপাশের রাস্তায় হাজার হাজার মানুষ জড়ো হন, আগুনের ঘটনা প্রত্যক্ষ করবার জন্য। অনেককে প্রকাশ্যে কাঁদতে দেখা যায়, একই সময়ে অন্যরা দুঃখ করছিলেন, কেউবা প্রার্থনা করছিলেন। রাজধানীর অনেক গির্জায় বেল বাজাতে শোনা যায়।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো পূর্বনির্ধারিত কর্মসূচি বাতিল করে ঘটনাস্থলে উপস্থিত হন। ঘটনাস্থলে পৌঁছে সকল ক্যাথলিক এবং ফরাসি নাগরিকের জন্য তার সমবেদনার কথা জানান। তিনি বলেন, ‘আমাদের এই অংশটি পুড়তে দেখে আমার দেশের আর সবার মত আমিও আজকের রাতে অত্যন্ত ব্যথিত।’

ম্যাক্রো বলেন, ‘আমরা একত্রে পুনরায় তৈরি করবো নটরডেম গির্জা।’

তিনি আরো জানান, এই গির্জাটি পুনর্নির্মাণের জন্য ফ্রান্স শিগগিরই উদ্যোগ নিবে। এই উদ্যোগের মধ্যে তহবিল সংগ্রহ ও এই পুনর্নির্মাণ কাজে অংশ নেওয়ার জন্য বিশ্বব্যাপী ‘মেধাবীদের’ প্রতি আহ্বান জানানো হবে বলে জানিয়েছেন তিনি।

এ সময় দমকল কর্মীদের চূড়ান্ত সাহসিকতা এবং পেশাদারিত্বের প্রশংসা করেন ফরাসি প্রেসিডেন্ট।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত