ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

ইভিএম ভোটে কারচুপির অভিযোগ গুজব: নির্বাচন কমিশন

ইভিএম ভোটে কারচুপির অভিযোগ গুজব: নির্বাচন কমিশন
ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনে ইভিএম ভোটে ব্যাপট কারচুপির অভিযোগ এনেছে বিরোধী দলগুলো তা গুজব বলে উড়িয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার উত্তর প্রদেশের প্রধান নির্বাচনী কর্মকর্তা টুইট করে সবাইকে আশ্বস্ত করে বলেছেন, সব ব্যালটবন্দি ইভিএম–ই প্রার্থী, কমিশনের অফিসার, পোলিং অফিসার এবং পুলিশেরর সামনে সিল করে সিসিটিভির নজরদারির আওতায় স্ট্রং রুমে সম্পূর্ণ নিরাপদে রাখা আছে। সেগুলি কখনওই বদলানো যাবে না।

এ সময় তিনি নির্বাচন কমিশনের উপর জনগণকে আস্থা রাখারও আবেদন করেন।

গাজিপুরের জেলা প্রশাসক কে বালাজি বিরোধী দলগুলোর আনা অভিযোগ ভিত্তিহীন উল্লেখ করে বলেন, ইভিএমগুলি সর্বক্ষণ সিআইএসএফ–এর কড়া পাহাড়ায় রয়েছে। সব প্রার্থীদের এজেন্টদেরই স্ট্রং রুমে নজরদারির অনুমতি দেওয়া হয়েছে কমিশনের তরফে। এজন্য তাদের বিশেষ পাস–ও দেওয়া হয়েছে। তবে প্রার্থীরা আরও বেশি মানুষদের নজরদারি চালানোর অনুমতি চেয়েছিলেন। জেলা প্রশাসন তাদের ওই দাবি খারিজ করে দেওয়ার ফলেই সোমবার রাতে বিক্ষোভ হয়েছিল বলে জানিয়েছে গাজিপুর জেলা প্রশাসন।

ঝাঁসির জেলা নির্বাচনী কর্মকর্তা শিব সহায় অবস্তি বলেছেন, কয়েকটি বুথ থেকে পোলিং অফিসাররা দেরিতে ফেরায় রোববার সন্ধ্যা সাতটা বেজে গিয়েছিল সব ক’টি ইভিএম স্ট্রং রুমে ঢোকাতে। তবে এখন সব ইভিএম কড়া নিরাপত্তায় রয়েছে। চান্দৌলি এবং দোমারিয়াগঞ্জ থেকেও স্ট্রং রুমের সামনে ইভিএম সরিয়ে যাওয়ার অভিযোগে যে বিক্ষোভ হয়েছিল, জেলাশাসকদের বোঝানোর ফলে তা শান্ত হয়েছে বলে বিবৃতি দিয়ে জানিয়েছে কমিশন।

এদিকে ভারতের ২২টি বিরোধী দল একজোট হয়ে মঙ্গলবার কমিশনে গিয়ে ভোট গণনায় কারচুপি এড়াতে বেশ কিছু শর্ত দিয়ে এসেছে। মেশিনের ভোট গোনার আগেই ভিভিপ্যাট স্লিপ গুনতে হবে বলে একযোগে দাবি করেছে তারা। একইসঙ্গে বিরোধীদের দাবি, সামান্য গরমিল হলে স্রেফ বিধানসভা পিছু পাঁচটি বুথ নয়, পুরো বিধানসভা এলাকার ইভিএমের ভিভিপ্যাট স্লিপই গুনতে হবে।

সূত্র: আজকাল

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত