ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

মেক্সিকোর সব পণ্যে ট্রাম্পের শুল্ক আরোপ

মেক্সিকোর সব পণ্যে ট্রাম্পের শুল্ক আরোপ

চীনের পর এবার মেক্সিকোর সব পণ্যে শুল্ক আরোপ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মেক্সিকো থেকে অবৈধ অভিবাসীদের প্রবেশ ঠেকাতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুল্ক আরোপ করে মেক্সিকো সরকারের উপর বাড়তি চাপ করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, আগামী ১০ জুন থেকে মেক্সিকোর সব ধরনের পণ্য প্রবেশের উপর ৫ শতাংশ শুল্কারোপ করা হবে। অবৈধ অভিবাসীদের প্রবেশ বন্ধ না হওয়া পর্যন্ত শুল্কের মাত্রা ক্রমাগত বাড়ানো হবে বলেও হুমকি দিয়েছেন তিনি। তবে এই সমস্যা সমাধান হলে শুল্ক তুলে নেয়া হবে বলেও ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

মেক্সিকো থেকে অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রের সীমান্তে জড় হওয়ায় সংকট তৈরি হয়েছে বলে অভিযোগ করেছেন ট্রাম্প। সম্প্রতি সীমান্তে জরুরি অবস্থাও জারি করা হয়েছে।

উত্তর আমেরিকায় মেক্সিকোর শীর্ষ কূটনীতিক জেসাস সিয়াদে বলেন, এই শুল্কারোপ ‘সর্বনাশা’ হয়ে উঠবে। তিনি সাংবাদিকদের বলেন, যদি এই শুল্ক আরোপ করা হয় তবে আমরা অবশ্যই তা কঠোরভাবে জবাব দেব।

এদিকে, মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ জানিয়েছেন, এ বিষয়ে তিনি কোন বোঝাপড়া চান না। তিনি বলেন, অভিবাসী সংকটের বিষয়ে তারা ভিন্ন কোন উপায় খুঁজে বের করবেন।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে ট্রাম্প বলেন, শুল্ক প্রতি মাসে ৫ শতাংশ করে বাড়বে। ১ জুলাই থেকে এটা বাড়তে বাড়তে ১ অক্টোবর পর্যন্ত ২৫ শতাংশে গিয়ে দাঁড়াবে।

সূত্র:বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত