ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৫৪৪

সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৫৪৪

সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় রুশ বিমান হামলায় গত দুই মাসে কমপক্ষে ৫৪৪ জন বেসামরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরো ২ হাজারের বেশি মানুষ। শনিবার মানবাধিকার গোষ্ঠী ও উদ্ধারকারী দলের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আরব নিউজ।

গত ২৬ এপ্রিল থেকে বিদ্রোহী অধিকৃত ইদলিব প্রদেশ ও সংলগ্ন হামা প্রদেশের কয়েকটি অংশে বড় ধরনের অভিযান শুরু করে সিরিয়ার সেনাবাহিনী। এ সময়ই রাশিয়ার যুদ্ধবিমানগুলো সিরীয় সেনাবাহিনীতে যোগ দেয়। গত গ্রীষ্মকালের পর থেকে এটিই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তার শত্রুদের মধ্যে শুরু হওয়া সবচেয়ে বড় লড়াই।

এই লড়াই সম্পর্কে পর্যবেক্ষণকারী দল দ্য সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস (এসএনএইচআর) জানায়, রাশিয়ার যুদ্ধবিমান ও সিরিয়ার সেনাবাহিনীর চালানো কয়েক শ হামলায় ১৩০ শিশুসহ ৫৪৪ বেসামরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরো ২১১৭ জন।

এসএনএইচআরের চেয়ারম্যান ফাদেল আবদুল ঘানি অভিযোগ করে বলেন, রাশিয়ার সামরিক বাহিনী ও তাদের সিরীয় মিত্ররা ইচ্ছে করেই বেসামরিক লোকজনের ওপর হামলা চালিয়েছে। শুধু তাই নয়, তারা রেকর্ডসংখ্যক মেডিকেল স্থাপনার ওপর বোমা ফেলেছে।

তবে দামেস্কের সামরিক বাহিনী ও তাদের মিত্র শক্তি রাশিয়া সিরিয়ায় নির্বিচারে বেসামরিক এলাকায় ক্লাস্টার ও বোমা হামলার অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

সূত্র: আরব নিইজ

  • সর্বশেষ
  • পঠিত