ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদ গ্রেপ্তার

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদ গ্রেপ্তার

ভারত এবং আন্তর্জাতিক মহলের চাপের মুখে অবশেষে জামাত-উদ-দাওয়া দলের প্রধান হাফিজ সাঈদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান পুলিশ। বুধবার সকালে লাহোর থেকে গুজরাওয়ালা যাবার পথে তাকে গ্রেপ্তার করে পঞ্জাব প্রদেশের সন্ত্রাস দমন বিভাগ। গ্রেপ্তারের পর তাকে জেলে পাঠানো হয়েছে।

আন্তর্জাতিক মহলের প্রবল চাপের মুখে কিছু দিন আগেই হাফিজ সাঈদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিলো পাকিস্তান প্রশাসন। তাতে জঙ্গি কার্যকলাপ চালানো, সন্ত্রাসে মদত দেওয়া অর্থ যোগানোর অভিযোগ আনা হয়। তারপরই পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের জঙ্গি দমন শাখা গ্রেপ্তার করে হাফিজকে।

পাকিস্তানের বিভিন্ন সংবাদ মাধ্যমেও এই খবর প্রকাশিত হয়েছে। যদিও সরকারি ভাবে পাকিস্তান এখনও হাফিজ সাঈইদের গ্রেপ্তারি নিয়ে কোনো ঘোষণা দেয়নি।

২৬/১১ মুম্বাই জঙ্গি হানার মাস্টারমাইন্ড হাফিজকে গ্রেপ্তারের জন্য ভারত দীর্ঘ দিন ধরে পাকিস্তানের কাছে দরবার করে আসছে। ওই হামলার পরই হাফিজের যুক্ত থাকার বহু তথ্য প্রমাণ পাকিস্তানের হাতে তুলে দিয়েছে ভারত। পাশাপাশি মুম্বাই হামলার পর থেকে এখনও পর্যন্ত আন্তর্জাতিক মহলেও এ নিয়ে চাপ তৈরির কূটনৈতিক কৌশল বজায় রেখেছে নয়াদিল্লি। শেষ পর্যন্ত সেই আন্তর্জাতিক চাপের মুখেই হাফিজের গ্রেপ্তারকে ভারতের সাফল্য বলেই মনে করছে কূটনৈতিক মহল।

সূত্র: দুনিয়া নিউজ/ আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত