ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

কুলভূষণ মামলায় পাকিস্তানের রায় স্থগিত করেছে আইসিজে

কুলভূষণ মামলায় পাকিস্তানের রায় স্থগিত করেছে আইসিজে
কুলভূষণ যাদব

ভারতের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে অভিযুক্ত কুলভূষণ যাদবের মামলায় বড় ধাক্কা খেলো পাকিস্তান। পাকিস্তানের দেয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। সেই রায় পুনর্বিবেচনার আগে পর্যন্ত তার মৃত্যুদণ্ড স্থগিত থাকবে।

একই সঙ্গে কুলভূষণের সঙ্গে ভারতীয় দূতাবাসের কর্মীদের দেখা করতে দিয়ারও নির্দেশ দিয়েছে দ্য হেগের আদালত। এই বিচার চলাকালীন আদালতে ভারতের জয় হয় ১৫–১ ভোটে।

আইসিজে তাদের রায়ে বলেছে, পাকিস্তান কার্যকরভাবে মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত পর্যালোচনা ও পুনর্বিবেচনা না করা পর্যন্ত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত থাকা উচিত। কুলভূষণের কাছে ভারতীয় কনস্যুলারের প্রবেশাধিকারে বাধা দিয়ে পাকিস্তান ভিয়েনা কনভেনশন লঙ্ঘন করেছে বলেও মনে করে আইসিজে।

আদালত এদিন রায় ঘোষণার সময় পাকিস্তানকে নির্দেশ দিয়ে বলে, আগামী দিনে এই মামলা যেন ফের প্রথম থেকে শুরু করা হয়। ফের শুনানির মাধ্যমে পুরো বিচারকেই আগাগোড়া বিবেচনা করার কথা বলেছে আন্তর্জাতিক আদালত। ‌

১৬ সদস্যের বেঞ্চের ১৫ জন সদস্যই এই রায়ের পক্ষে ভোট দিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন আন্তর্জাতিক আদালতের ভাইস প্রেসিডেন্ট চীনা বিচারপতিও। বিপক্ষে ভোট দিয়েছেন কেবল পাকিস্তানি বিচারপতি তাসাদুক হুসেন জিলানি।

তবে ভারতের তরফ থেকে কুলভূষণ যাদবকে নিরাপদে নয়াদিল্লির হাতে ফিরিয়ে দেওয়ার যে আবেদন করা হয়েছিলো, তা খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক আদালত।

এদিকে এই রায়কে ‘পরিপূর্ণ জয়’ হিসেবে দেখছেন ভারতীয় কর্মকর্তারা। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘কুলভূষণ যাদবকে কনস্যুলার অ্যাক্সেস দেওয়ার জন্য পাকিস্তানকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। কোনো সন্দেহ নাই, এটা ভারতের বিশাল জয়।’

প্রসঙ্গত, ২০১৬ সালের মার্চ মাসে ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসার কুলভূষণকে (৪৯) গ্রেপ্তার করে পাক বাহিনী। পাকিস্তান দাবি করে, বালুচিস্তানে জঙ্গি কার্যকলাপে মদত দেওয়ার সময় তাকে গ্রেপ্তার করা হয়েছে। গুপ্তচরবৃত্তি ও অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ডের অভিযোগে ২০১৭ সালের ১০ এপ্রিল পাকিস্তানের ফিল্ড জেনারেল কোর্ট মার্শাল (এফজিসিএম) তাকে মৃত্যুদণ্ড দেয়। তারপরই কুলভূষণকে বাঁচানোর চেষ্টায় তৎপর হয় ভারত। ২০১৭ সালের ৮ মে ভারত কুলভূষণ কাণ্ড নিয়ে দ্য হেগের আন্তর্জাতিক ন্যায় আদালতের দ্বারস্থ হয়।

ভারতের আবেদন শুনে আইসিজে পাকিস্তানকে নির্দেশ দেয়, চূড়ান্ত শুনানির আগে কুলভূষণের ফাঁসি কার্যকর করা চলবে না।

সূত্র: আজকাল

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত