ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

ভারতে ১শ কোটি ডিভাইসে সাইবার হামলা

ভারতে ১শ কোটি ডিভাইসে সাইবার হামলা

বর্তমান সময়ে সাইবার হামলা অতি পরিচিত একটি বিষয়। মোটামুটি অল্প বয়সী বাচ্চরাও এ সম্পর্কে অনেক কিছুই জানে। কিন্তু আপনি এটা জেনে অবাক হবেন যে, প্রতি ১৪ মিনিটে একটি কম্পিউটার সাইবার হামলার কারণে ক্ষতিগ্রস্ত হয়। আপনার অজান্তেই কম্পিউটার-মোবাইলে ঢুকে পড়ছে বিভিন্ন রকমের ম্যালওয়্যার। আর খুব সহজেই এগুলোর মাধ্যমে আপনার গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে সাইবার হামলাকারীরা।

সম্প্রতি ভারতীয় সাইবার নিরাপত্তা গবেষণা ও সফটওয়্যার সংস্থা 'কুইক হিল' জনায়, চলতি বছরে ভারতে অনেক সাইবার হামলা হয়েছে। তবে সবচেয়ে বেশি হামলা হয়েছে দেশের প্রধান চার শহর মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরু ও কলকাতায়। মূলত, মহারাষ্ট্র, দিল্লি এবং পশ্চিমবঙ্গকে টার্গেট করেই এসব সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা।

রিপোর্ট অনুযায়ী, সবচেয়ে বেশি আঘাত আসে উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের উপর। উইন্ডোজ ডিভাইসের ক্ষেত্রে গত এক বছরে প্রায় ১০০ কোটি (৯৭৩ মিলিয়ন) সাইবার হামলার রিপোর্ট নথিভুক্ত করা হয়েছে। এই হিসাব অনুযায়ী ভারতে প্রতি মিনিটে ১৮৫২ উইন্ডোজ ডিভাইস আক্রান্ত হয়।

‘কুইক হিল’-এর দাবি নকল বা পাইরেটেড সফটওয়্যার ইনস্টল করার সময় সবচেয়ে বেশি ভাইরাস আক্রমণ হয়। সবচেয়ে বেশি যে ম্যালওয়্যারের আক্রমণ হয় তা হল ট্রোজান। এই ট্রোজান হল সাইবার হামলার আরো একটি কারণ। রিপোর্টে বলছে, ইন্টারনেটে প্রচুর সফটওয়্যার রয়েছে যারা দাবি করে ১০০ শতাংশ নিরাপদ, কিন্তু বাস্তবে তা নয়।

সাইবার আক্রমণের অন্যতম বড় কারণ হচ্ছে স্ট্যান্ড অ্যালোন ওর্মস এবং ইনফেক্টরস। সঙ্গে র‍্যানসমওয়্যার, যা প্রতি ১৪ মিনিটে একটি ডিভাইসকে আঘাত করে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। এর ফলে দিন দিন সাইবার অপরাধ বেড়েই চলেছে। চলতি বছরে ভারতের উপর প্রচুর সাইবার আঘাত আছড়ে পড়েছে, এর ফলে গ্রাহকের ব্যাক্তিগত তথ্যের নিরাপত্তার রয়েছে প্রশ্নের মুখে।

অ্যান্ড্রয়েড মোবাইলের ইউজাররা না বুঝেই অনেক অ্যাপ ডাউনলোড করেন। এগুলো মধ্যে কিছু ভুয়ো, ম্যালওয়্যার সম্পৃক্ত অ্যাপ থাকে। ফলে, প্রতি তিন মিনিটে একটি করে অ্যান্ড্রয়েড ডিভাইস ক্ষতিগ্রস্ত হয়।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত