ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬ আপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:২০

প্রিন্ট

হামলার জবাব দেয়ার ক্ষমতা আছে সৌদি আরবের

হামলার জবাব দেয়ার ক্ষমতা আছে সৌদি আরবের
অনলাইন ডেস্ক

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ বলেছেন, তার দেশের তেলক্ষেত্রে হামলার পাল্টা জবাব দেওয়ার ক্ষমতা রয়েছে রিয়াদের। মঙ্গলবার মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠকের সময় তিনি এ মন্তব্য করেন।

জেদ্দার আল সালাম প্রাসাদে অনুষ্ঠিত ওই বৈঠকে সৌদি মন্ত্রিসভার সদস্যরা আরামকো-র স্থাপনায় সাম্প্রতিক হামলার ক্ষয়ক্ষতি নিয়ে পর্যালোচনা করেন। মন্ত্রিসভার বৈঠক শেষে বাদশাহ সালমান জানান, এই হামলাকারীদের মোকাবিলা করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের সরকারগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। এসময় তিনি এই অঞ্চলের তেল সরবরাহ নিশ্চিত করতে এবং বৈশ্বিক অর্থনীতিকে স্থিতিশীল রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এ জাতীয় হামলা বন্ধ করারও আহ্বান জানান।

ওই বিবৃতিতে তিনি আরো বলেন, ‘বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অপরিশোধিত তেল প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রগুলিতে বারবার এই ধরনের কাপুরুষোচিত হামলা চালানো হলে বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধির স্থিতিশীলতার ওপর বিরাট প্রভাব পড়বে।’

এসময় তিনি আরামকো তেল স্থাপনায় হামলার নিন্দা করায় বিশ্ব নেতাদের ধন্যবাদ জানান।

গত শনিবার সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। ওই হামলার পর রিয়াদের তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। ফলে বিশ্ব বাজারে তেলের দাম বেড়ে যায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলার জন্য ইরানকে দায়ী করেছেন। যুক্তরাষ্ট্রের তরফে স্যাটেলাইট ছবি প্রকাশ করে হামলার নেপথ্যে ইরানের সংশ্লিষ্টতার প্রমাণ হাজির করা হয়।

তবে শুরু থেকেই সৌদি তেল শোধনাগারে হামলার অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে ইরান সরকার। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এ হামলা দায় স্বীকার করেছে। শুধু তাই নয়, তারা সৌদি তেল শোধনাগারে আরো হামলার হুমকিও দিয়েছে। এজন্য সৌদি তেল স্থাপনা থেকে সব বিদেশিকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা।

সূত্র: সৌদি গেজেট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত