ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

ইরানের তেলবাহী জাহাজে মিসাইল হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ১৫:০৫  
আপডেট :
 ১১ অক্টোবর ২০১৯, ১৫:০৮

ইরানের তেলবাহী জাহাজে মিসাইল হামলা

ইরানের মালিকানাধীন একটি তেলবাহী জাহাজে মিসাইল হামলা হয়েছে। লোহিত সাগরে সৌদি উপকূল থেকে মাত্র ৬০ মাইল দূরে দুটি মিসাইল দিয়ে জাহাজটির ওপর হামলা হয়।

ইরানের জাতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, তেলবাহী ট্যাঙ্কারটি সিনোপা নামের একটি জাহাজ। সিনোপা ইরানের জাতীয় তেল কোম্পানীর (এনওআইসি) একটি নিজস্ব পরিবহন। সৌদি আরবের আরামকোর পর দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত তেল উৎপাদন কোম্পানি এনওআইসি।

লোহিত সাগরে চলার সময় এ মিসাইল হামলা হয়। এতে ট্যাঙ্কারটির দুটি রিজার্ভারের মারাত্মক ক্ষতি হয়। তেল সমুদ্রে ছড়িয়ে পড়ে।

প্রাথমিকভাবে ইরান কর্তৃপক্ষ এ হামলা সন্ত্রাসীদের কাজ বলে মনে করছে। তবে কোন সন্ত্রাসী গোষ্ঠী এমনটি করেছে সে ব্যাপারে কিছু জানা যায়নি।

সৌদি আরবের সবচেয়ে বড় সমুদ্র বন্দর জেদ্দা বন্দরের কাছে এমন ঘটনায় অবশ্য জাহাজের কোনো ক্রু আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

সমুদ্রে জাহাজের গতিবিধি লক্ষ্য রাখে এমন একটি প্রতিষ্ঠান জানিয়েছে, এই ট্যঙ্কারটি নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে সিরিয়ায় নিয়মিত তেল সরবরাহ করে।

বিশ্লেষকরা বলছেন, এবারের ঘটনার পর ইরান ও সৌদি আরবের মধ্যে চলমান উত্তেজনা বাড়বে আরও। গত কয়েক মাসে উপসাগরীয় এলাকায় বেশ কয়েকটি তেল ট্যাংকারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র। অবশ্য দায় অস্বীকার করে ইরান।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত