ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

অভিজিৎকে ‘‌অর্ধেক বাঙালি’‌ বললেন বিজেপি নেতা

অভিজিৎকে ‘‌অর্ধেক বাঙালি’‌ বললেন বিজেপি নেতা

ভারতের বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জির নোবেল প্রাপ্তির খবরে আনন্দে ভাসছে গোটা দেশ। এসময় কিনা তাকে নিয়ে এক বিতর্কিত মন্তব্য করে বসলেন পশ্চিমবঙ্গ রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তিনি নোবেল বিজয়ী অভিজিৎকে ‘অর্ধেক বাঙলি’ বলে অভিহিত করেছেন যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়েছে।

সোমবার বিজেপির কলকাতা সদর দফতরে সাংবাদিক সম্মেলন করেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সেখানে সদ্য নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জিকে অভিনন্দন জানাতে গিয়ে তিনি বলেন, ‘শুনতে পাচ্ছি তার যে বিদেশিনী স্ত্রী আছেন, নোবেন জয়ীর তালিকায় তারও নাম আছে। এক পরিবারের দু’জন নোবেল পাওয়া, তিনি অর্ধেক বাঙালি তো বটেই। এ জন্য আমরা গর্বিত।’

এরপরই দিলীপ ঘোষের ওই মন্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়াতে ঝড় উঠে। সেখানে একজন বিজেপি নেতার সমালোচনা করে বলেন,‘উনি কি সত্যি এই গ্রহের প্রাণী, মনে হয় কেউ উপর থেকে ছুড়েছে-না হলে এই সব কথা কে বলে!’

তবে ‘তিনি অর্ধেক বাঙালিতো বটেই’ বলতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি না তার স্ত্রী এসথার ডাফলোকে বলেছেন, তা নিয়েও তৈরি হয়েছে বিতর্ক।

তবে দিলীপ ঘোষ যা-ই বলুক, অভিজিৎ কিন্তু কলকাতারই ছেলে। তিনি লেখাপড়াও করেছেন কলকাতাতেই। কলকাতার সাউথ পয়েন্ট থেকে স্কুলের পড়াশোনা শেষ করে ১৯৮১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে বিএসসি পাশ করেন অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। পরে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্রস করেন এবং ১৯৯৮ সালে হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেন তিনি। বর্তমানে আমেরিকায় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে অর্থনীতি পড়ান অভিজিৎ।

অভিজিতের বাবা দীপক বন্দ্যোপাধ্যায় এবং মা নির্মলাও অর্থনীতির অধ্যাপক। নির্মলা বন্দ্যোপাধ্যায় ছিলেন সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্স-এর অধ্যাপিকা। অন্যদিকে, প্রয়াত দীপক বন্দ্যোপাধ্যায় প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত