ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৯, ১৫:৪৭

প্রিন্ট

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার নিন্দায় মাহাথির

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার নিন্দায় মাহাথির
অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের সঙ্গে বাণিজ্য করতে পারছে না কুয়ালালামপুর। অথচ ইরান হচ্ছে মালয়েশিয়ার একটি বড় ব্যবসায়িক অংশীদার। তাই মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা করে তিনি বলেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা জাতিসংঘ সনদের সম্পূর্ণ পরিপন্থি।

রোববার থাইল্যান্ডে অনুষ্ঠিত আসিয়ানের ৩৫তম শীর্ষ সম্মেলনের অবকাশে এক সংবাদ সম্মেলনে মাহাথির মুহাম্মাদ এসব কথা বলেন।

তিনি বলেন, কোনো দেশ আরেক দেশের ওপর অসন্তুষ্ট হলেই সেই দেশের ওপর নিষেধাজ্ঞা চাপাতে পারে না। জাতিসংঘ সনদের কোথাও এমন ব্যবস্থার উল্লেখ নেই। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের সঙ্গে মালয়েশিয়ার বাণিজ্য করতে যেসব সমস্যা হচ্ছে তার জন্য তিনি ওয়াশিংটনের তীব্র সমালোচনা করেন।

কোনো দেশের বিরুদ্ধে এ ধরনের নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার ঘটনাকে বেআইনি বলে মন্তব্য করেন মাহাথির। তিনি বলেন, নিষেধাজ্ঞার প্রভাব কেবল একটি দেশের ওপর সীমাবদ্ধ থাকে না, এতে অন্য দেশগুলোও ক্ষতিগ্রস্ত হয়। আর এ কারণেই ইরানের ওপর নিষেধাজ্ঞার ফল ভোগ করছে মালয়েশিয়াও।

যেসব দেশ আইনের শাসনের কথা বলে অথচ কাজেকর্মে তার কোনো বাস্তবায়ন নেই তিনি সেসব দেশের বিরুদ্ধে তীব্র সমালোচনা করেন। যখন মালয়েশিয়ার বিভিন্ন ব্যাংকে ইরানি নাগরিকদের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হচ্ছে বলে খবর বের হয়েছে তখন মাহাথির মুহাম্মাদ এইসব কথা বললেন।

প্রসঙ্গত, ২০১৫ সালে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা হলেও ক্ষমতায় আসার পর তা থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন তিনি।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত