ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

আজ অযোধ্যা মামলার রায়

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ০৯:১০

আজ অযোধ্যা মামলার রায়

ভারতে বহু বিতর্কিত ও এক শতাব্দীর পুরনো অযোধ্যা মামলার রায় ঘোষনা হতে চলেছে আজ শনিবার। স্থানীয় সকাল সাড়ে ১০টায় চূড়ান্ত রায় ঘোষণা করবে ভারতের সুপ্রিম কোর্ট। এই মামলাকে ঘিরে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে চলেছে জোরালো সওয়াল।

অযোধ্যা জমি মামলার চূড়ান্ত শুনানির জন্য জানুয়ারি মাসে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গঠন করে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের সঙ্গে ছিলেন বিচারপতি অশোক ভূষণ, ডিওয়াই চন্দ্রচূড়, এসএ বোবদে এবং এস আবদুল নাজির। সওয়াল জবাব শুরুর আগে আদালতের বাইরে অযোধ্যা মামলা মীমাংসার জন্য আরও একবার চেষ্টা করে শীর্ষ আদালত।

গত ৮ মার্চ সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এফ.এম ইব্রাহিম কলিফুল্লাহ, আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবিশঙ্কর ও আইনজীবী শ্রীরাম পঞ্চুকে নিয়ে মধ্যস্থতা প্যানেল তৈরি করা হয়। দু’পক্ষের আলোচনায় মধ্যস্থতার চেষ্টা ব্যর্থ হওয়ায় ২রা আগস্ট শীর্ষ আদালত জানায়, ৬ অগাস্ট থেকে মামলার নিয়মিত শুনানি হবে। গত ১৬ সেপ্টেম্বর মধ্যস্থতাকারী প্যানেল ফের আলোচনা শুরুর কথা বললে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, আদালতের বাইরে মীমাংসার চেষ্টা চলতেই পারে। তবে, এজন্য শুনানি বন্ধ রাখা হবে না।

৪০ দিন টানা শুনানির শেষে চলতি বছরের গত ১৬ অক্টোবর রায়দান স্থগিত রাখে শীর্ষ আদালত। শুনানি পর্বে দুই পক্ষের আইনজীবীদের উত্তপ্ত সওয়াল জবাবে বারবার উত্তপ্ত হয়ে ওঠে এজলাস। শুনানির শেষ দিনে হিন্দু মহাসভার তরফে আদালতে জমা পড়া ব্রিটিশ আমলে অযোধ্যার জমির নকশার কপি সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধাওয়ান ছিঁড়ে ফেলায় সেই উত্তেজনা চরমে পৌঁছায়।

অযোধ্যার জমির অধিকার নিয়ে হিন্দু ও মুসলিম দু’পক্ষেরই নিজেদের মধ্যে বিবাদ রয়েছে। তবে, আদালতে দু'পক্ষের আইনজীবীরাই কয়েকটি সাধারণ যুক্তি পেশ করেন। হিন্দুদের দাবি, বাল্মীকি রামায়ণে অযোধ্যাই রামের জন্মস্থান। এই জমিতেই রামের জন্ম হয় বলে মানুষের যুগ যুগ ধরে বিশ্বাস। মুসলিম পক্ষের পাল্টা যুক্তি, বাল্মীকি রামায়ণের আইনি ভিত্তি নেই। আদালতে কীভাবে প্রমাণ করা যাবে যে এটাই রামের জন্মস্থান? সেই বিতর্কিত রাম মন্দির বাবরি মসজিদ মামলার রায় আজ শনিবার ঘোষণা করতে চলেছে সুপ্রিম কোর্ট। ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ অবসর নেওয়ার আগেই এই মামলার রায় ঘোষণা করা হবে বলে শীর্ষ আদালত জানিয়েছিল। সেই ঘোষণা অনুযায়ী শনিবার রায় ঘোষণা হতে চলেছে।

এদিকে শনিবার অযোধ্যা মামলার রায় ঘোষণা নিয়ে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি টুইট করেছেন। সেখানে তিনি রায় নিয়ে কোনো উত্তেজনা সৃষ্টি না করার আবেদন জানিয়েছেন। তিনি বলেন,‘অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের যে রায়ই সামনে আসুক তাতে কারও হার বা জয় হবে না। দেশবাসীর কাছে আমার আবেদন, এই রায় ভারতের শান্তি একতা ও সদ্ভাবকে আরও শক্তিশালী করবে।’

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত