ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বিলকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মুসলিমদের মামলা

বিলকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মুসলিমদের মামলা

লোকসভার পর ভারতের রাজ্যসভাতেও পাস হয়েছে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল। ওই বিলের বিরুদ্ধে বিক্ষোভের আগুন জ্বলছে দেশের উত্তর পূর্ব রাজ্যগুলেতে। এদিকে ওই বিলটির বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল)।

এই বিলের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে যাওয়ার কথা আগেই জানিয়েছিল দলটি। বুধবার এই বিল রাজ্যসভায় পাস হতেই আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেয় আইইউএমএল। এই মামলা প্রসঙ্গে দলের সাংসদ পিকে কুনহালিকুট্টি জানান, এই বিল সংবিধানের মৌলিক অধিকারের বিরোধী। তাই এই বিলের প্রতিবাদে তারা আদালতে যাচ্ছেন।

এই বিলের বিরুদ্ধে আদালতে মামলা লড়বেন কংগ্রেস নেতা ও সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী কপিল সিব্বল। এ সম্পর্কে কংগ্রেস নেতা কপিল সিব্বল বলেন, ‘আদালতে নাগরিকত্ব সংশোধনী বিলকে বেআইনি ও পরিত্যক্ত ঘোষণার আবেদন জানানো হয়েছে ।’

এই প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘শুধুমাত্র বেছে বেছে ওই ছয়টি ধর্মীয় সম্প্রদায়ের কথাই কেন উল্লেখ করা হয়েছে? মুসলিম সম্প্রদায়ের কোনও উল্লেখ নেই কেন? এই বিষয় নিয়েই শীর্ষ আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

গত সোমবারই লোকসভায় পাশ হয়েছে এই বিল। মাত্র একদিন পর বুধবার রাজ্যসভায় পাস হয় বিতর্কিত এই বিল। বিলটি সিলেক্ট পাঠানোর দাবি তুলেছিল বিরোধীরা। কিন্তু ভোটাভুটিতে খারিজ হয়ে যায় তা। এরপর ১৪টি সংশোধনী প্রস্তাবও প্রত্যাখ্যাত হয় ভোটাভুটিতে। প্রায় ৮ ঘণ্টা বিতর্কের পর পাস হয় বিলটি। ভোটাভুটির সময় ২৪০ জন সাংসদের মধ্যে রাজ্যসভার অধিবেশনকক্ষে উপস্থিত ছিলেন ২৩০ জন। ভোটাভুটিতে বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ।

বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভারতের উত্তর পূর্ব অঞ্চলের রাজ্যগুলো। বিশেষ করে আসাম, ত্রিপুরা ও মনিপুরে চলছে সহিংস বিক্ষোভ। যদিও অমিত শাহ এই বিল ওই রাজ্যগুলোতে কার্যকর করা হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন। তারপরও শান্ত হচ্ছে না সেখানকার ভূমিপুত্ররা। তারা কেবল ধর্মের ভিত্তিতে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগত শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার ঘোর বিরোধী।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত