ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

নাগরিকত্ব বিলে সম্মতি দিয়েছেন ভারতের প্রেসিডেন্ট

নাগরিকত্ব বিলে সম্মতি দিয়েছেন ভারতের প্রেসিডেন্ট

লোকসভা ও রাজ্যসভায় পাস হওয়ার পর বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলে সম্মতি দিয়েছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। এর মাধ্যমে অবশেষে আইনে পরিণত হলো বিলটি।

স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, বৃহস্পতিবার রাতে বিলটিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। এর ফলে তৈরি হলো নতুন আইন, নাগরিকত্ব সংশোধনী আইন-২০১৯।

এই আইনে তিন প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আগত শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে, তবে মুসলিমদের নয়। আইনানুযায়ী, ২০১৪-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই তিন দেশে থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে যে সমস্ত অ-মুসলিমরা ভারতে এসেছেন, তাদের অবৈধ অনুপ্রবেশকারী বলে ভাবা হবে না, বরং তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। সোমবার বিলটি লোকসভায় এবং বুধবার রাজ্যসভায় পাস হয়।

নরেন্দ্র মোদি সরকারের কথা অনুযায়ী, নাগরিকত্ব বিলটি প্রতিবেশী দেশগুলি থেকে ধর্মীয় নির্যাতনের শিকার হয়ে এদেশে আশ্রয় নেওয়া সংখ্যালঘুদের প্রতিরক্ষার জন্যেই আনা হয়েছে।

যদিও এই বিলটি নিয়ে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোতে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়েছে । বৃহস্পতিবার আসামে বিক্ষোভকারীরা বেশ কয়েকটি সরকারি ভবনে আগুন ধরিয়ে দেয় । বিক্ষোভ চলাকালীন পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন। পাশ্ববর্তী রাজ্য ত্রিপুরা ও মেঘালয়ের কিছু অংশেও বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়ে, ফলে সেখানেও আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কায় কারফিউ জারি করা হয়েছে।

আসামের বিক্ষোভকারীরা বলছেন, এই আইনটি চালু হলে অন্য দেশ থেকে আসা অভিবাসীরা সহজেই এ দেশের নাগরিকত্ব পেয়ে যাবেন, আর সংকটে পড়বেন এ দেশের আদি বাসিন্দারা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত