ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধুর নাতনির হ্যাট্রিক জয়

বঙ্গবন্ধুর নাতনির হ্যাট্রিক জয়

ব্রিটিশ নির্বাচনে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন থেকে ২৮ হাজার ৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের জনি লুক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট।

২০১৫ সালে এই আসন থেকে প্রথমবার পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন লেবার পার্টির টিউলিপ সিদ্দিক। সেবার তিনি ২৩ হাজার ৯৭৭ ভোট পেয়েছিলেন। ২০১৭ সালের নির্বাচনে ৩৪ হাজার ৪৬৪ ভোট পেয়ে পুনঃনির্বাচিত হন বঙ্গবন্ধু নাতনি।

অর্থনীতির শিক্ষক ড. শফিক সিদ্দিক ও বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা দম্পতির দ্বিতীয় সন্তান টিউলিপের জন্ম লন্ডনে। মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির রাজনীতিতে যুক্ত হন এই ব্রিটিশ বাংলাদেশি। এমপি নির্বাচিত হওয়ার আগে ক্যামডেনের কাউন্সিলর ছিলেন টিউলিপ। সেখানে তিনিই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নারী কাউন্সিলর।

প্রসঙ্গত, বৃহস্পতিবার যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৬৫৫টি আসনের মধ্যে এখন পর্যন্ত ৬১৩টি আসনের ফল প্রকাশিত হয়েছে। এতে ৩৩৭টি আসন পেয়ে নিরঙ্কুশভাবে বিজয়ী হয়েছে কনজারভেটিভ পার্টি। অন্যদিকে টিউলিপের দল লেবার পার্টি পেয়েছে মাত্র ২০০টি আসন।নির্বাচনে ভরাডুবির পর দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন হতাশ জেরিমি করবিন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত