ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫১

প্রিন্ট

ঐতিহাসিক ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণার নির্দেশ

ঐতিহাসিক ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণার নির্দেশ

Evaly

জার্নাল ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনকে জাতীয় দিবস ঘোষণা করে ১ মাসের মধ্যে গ্যাজেট নোটিফিকেশন জারির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরর বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে প্রত্যেক জেলা উপজেলায় মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি যথাযথ স্থানে স্থাপনের নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে ১ মাসের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া পাঠ্য বইয়ে ৭ মার্চের ইতিহাস কেন অন্তর্ভুক্ত করা হবে না, জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। এ সংক্রান্ত হাইকোর্টের ২০০৯ সালের আদেশ কেন বাস্তবায়ন করা হয়নি ১ মাসের মধ্যে লিখিত ব্যাখ্যা দিতে মন্ত্রী পরিষদ সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে ২০১৭ সালে এ বিষয়ে রিট করেছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ড. বশির আহমেদ। এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২০ নভেম্বর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেছিলেন।

উল্লেখ্য, ঐতিহাসিক ৭ মার্চ বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের এক অনন্য দিন। সুদীর্ঘকালের আপোষহীন আন্দোলনের একপর্যায়ে ১৯৭১ সালের এ দিনে সোহরাওয়ার্দী উদ্যানে (তদানীন্তন রেসকোর্স ময়দান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন।

এ দিন লাখ লাখ মুক্তিকামী মানুষের উপস্থিতিতে এই মহান নেতা বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত