ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শাহি জর্দা রেসিপি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২০, ২১:৪৯

শাহি জর্দা রেসিপি

বিয়ে বাড়ি বা অন্যান্য দাওয়াতে সুস্বাদু জর্দা ভালো লাগে না এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। জর্দা ছাড়া বিয়ের দাওয়াত কল্পনাই করা যায় না। জর্দা খেতে যেমন সুস্বাদু দেখতেও দারুণ। কখনো আবার মন চায় বাসায় যদি এমন মজাদার জর্দা রান্না করতে পারতাম। কিংবা জর্দার রেসিপিটা জানা থাকলে ঘরোয়া দাওয়াতে অতিথিদের সামনে পরিবেশন করা যেত এই মুখরোচোক মজাদার জর্দা। আর ঘরের তৈরির নিজের হাতে বানানো খাবারের মজাই আরাদা। তাই আজ রইল সহজ উপায়ে মজাদার শাহি জর্দা রেসিপি-

উপকরণ

পোলাউ চাল বা বাসমতির চাল- ২৫০ গ্রাম

এলাচ- ৬-৭ টি

দারুচিনি- ৪-৫ টি

লবঙ্গ- ২-৪ টি

চিনি- ২০০-২৫০ গ্রাম

আনারস- ৪ ভাগের ১ ভাগ ছোট ছোট টুকরা করে রস সহ।

ঘি- ২-৩ চা চামচ

তেল- সিকি কাপ

কিশমিশ- ১ মুঠ

জর্দা রঙ/ পুড কালার- ১-২ চা চামচ

মোরব্বা কুচি – পরিমান

বাদাম কুচি – পরিমান মত

বেবি সুইটস- ১২-১৫ টি

প্রণালী

প্রথমে চাল ভালো করে ধুয়ে ঝরিয়ে রেখে দিতে হবে। পোলাওর চাল হলে ১৫ মিনিট আর বাসমতি চার হলে ২৫ মিনিট। এতে করে রান্নার পর চাল ভেঙ্গে যাবে না আর লম্বাটে হবে। এরপর পরিমান মত পানি, তেজপাতা, সামান্য লবণ, ১ চা চামচ তেল ও জর্দার রঙ মিশিয়ে পানি ফুটলে চাল গুলো দিয়ে ৫-৮ সিদ্ব করে নিতে হবে। পোলাওয়ের চাল হলে ৫-৬ মিনিট আর বাসমতি চাল হলে ৭-৮ মিনিট সেদ্ধ করতে হবে। এখন চালগুলোকে ছেকে পানি ঝরিয়ে রাখতে হবে।

এবার একটি প্যানে ঘি গরম করে মিডিয়াম আঁচে আস্ত গরম মশলা গুলো একটু ভাজা ভাজা হলে আনারসের টুকরাগুলো, চিনি এবং পানি দিয়ে একসাথে নাড়তে থাকুন। পানি বলক আসলে সেদ্ধ চাল দিয়ে ভালো করে মিশিয়ে দিতে হবে। এবার ঢেকে দিয়ে চুলা মিডিয়াম আঁচ থেকেও কমিয়ে দিয়ে ১০-১৫ রান্না করতে হবে। ১৫ মিনিট পর ১ চা চামচ ঘি দিয়ে হালকা নেড়ে দিন। এবার ১০-১৫ ঢেকে দমে রেখে দিন এবং খেয়াল রাখতে হবে সেদ্ধ ভাতটা যাতে বেশি ফুটে না যায়। এখন জর্দাটা নামিয়ে বাদাম কুচি এবং বেবি সুইটস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত