ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

যেভাবে বানাবেন মজাদার চিকেন খাবসা

  জীবন-শিল্প ডেস্ক

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২০, ২০:০৮

যেভাবে বানাবেন মজাদার চিকেন খাবসা

মধ্যপ্রাচ্যের একটি জনপ্রিয় খাবার ‘চিকেন খাবসা’। এটি আমাদের দেশেও জনপ্রিয়তা লাভ করেছে দ্রুত। অনেকটা বিরিয়ানির মতোই এটি রান্না করার পদ্ধতি। তৈরি করা যায় সহজেই। অতিথি আপ্যায়ন কিংবা উৎসবে রাখতে পারেন এই খাবার। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ: সয়াবিন তেল- ১/২ কাপ, মুরগি- দেড় কেজি, পোলাওর চাল- ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, রসুনকুচি- ৬ কোয়া, টমেটো কুচি- ৩টি, টমেটো বাটা- ১/৪ কাপ, গাজর মিহিকুচি- ১ কাপ, মুরগির স্টক- ২ কাপ, কিসমিস- ১/৮ কাপ, গরম মসলা- ১/২ চা চামচ, সিরকা- ১/২ চামচ, এলাচি গুঁড়া- ১/৪ চামচ, দারুচিনি গুঁড়া- ১/২ চামচ, ফুড কালার/স্যাফরন- ১/২ চামচ, জিরা গুঁড়া- ১/২ চামচ, ধনিয়া গুঁড়া- ১/২ চামচ, পাপরিকা পাউডার- ১ চামচ, লবঙ্গ- ২টা, সরিষাবাটা- ১ চা-চামচ, জায়ফল গুঁড়া- ১ চিমটি, কালো গোলমরিচ গুঁড়া- ১/২ চামচ, লবণ স্বাদ অনুযায়ী।

রন্ধন প্রণালি: মশলার সব উপকরণ একটি বাটিতে আলাদা মিশিয়ে নিন। একটি ননস্টিক হাঁড়ি চুলায় বসান এবং এতে ১/৪ কাপ তেল দিন। তেল গরম হলে এতে পেঁয়াজ এবং রসুনকুচি দিন। হালকা বাদামি রং ধরলে এতে মুরগির টুকরোগুলো দিয়ে ভাজতে থাকুন হালকা বাদামি রং হওয়া পর্যন্ত। এরপর দিয়ে দিন টমেটো পেস্ট। এই মিশ্রণে এবার মশলার মিশ্রণটি ঢেলে দিন এবং সাথে দিন টমেটো কিউব ও সিরকা।

মুরগি সেদ্ধ হয়ে গেলে সস থেকে তুলে নিন এবং একে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেক করুন বাদামি রং হওয়া পর্যন্ত। এখন এবার গ্রেভি সসের মধ্যে পোলাওয়ের চাল দিয়ে দিন, সাথে গরম পানি দিন। চাল সিদ্ধ হয়ে গেলে এর মধ্যে মুরগিগুলো বসিয়ে দিন, উপরে গরম মসলাগুড়া, গাজর কুচি, কিসমিস দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন ভিন্নস্বাদের এরাবিয়ান কাবসা বা খাবসা।

আরো পড়ুন:

পেঁয়াজ ছাড়াই সুস্বাদু রান্নার ৫ উপায়

কাবাব ইলিশ রেসিপি

দ্রুত রান্না করার সহজ উপায়

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত