ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৭

প্রিন্ট

পেঁয়াজ ছাড়াই সুস্বাদু রান্নার ৫ উপায়

পেঁয়াজ ছাড়াই সুস্বাদু রান্নার ৫ উপায়
জার্নাল ডেস্ক

পেঁয়াজ রান্নার অন্যতম প্রধান মসলা। বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে রান্নায় প্রচুর পেঁয়াজ ব্যবহার করা হয়। কিন্তু সম্প্রতি বাংলাদেশে পেঁয়াজের দাম মাত্রাতিরিক্ত বেড়ে গেছে। রান্নার সময় অনেকেই পেঁয়াজের ব্যবহার কমিয়ে দিয়েছেন।

হঠাৎ করেই প্রতিবেশী দেশ ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে। ফলে ক্রমেই সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে পেঁয়াজের দাম। বিশেষজ্ঞরা বলছেন, এভাবে হুটহাট পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়া ভারতের সিদ্ধান্ত অনেকেই মানতে পারছেন না। এমন অবস্থায় পেঁয়াজ ছাড়া রান্নার পরামর্শ দিচ্ছেন কেউ কেউ।

পেঁয়াজ ছাড়াও কিভাবে সুস্বাদু খাবার রান্না করবেন আসুন তা জেনে নিই-

কাঁচা পেঁপে: পেঁয়াজের বিকল্প হিসেবে আমরা কাঁচা পেঁপে ব্যবহার করতে পারি। এমনকি অনেক দোকানেই আজকাল চপ, সিঙারা ও মোগলাইয়ের সঙ্গে সালাদ হিসেবে কাঁচা পেঁপের কুচি দেওয়া হয়। এ ছাড়া তরকারির ঝোল ঘন করার জন্য কাঁচা পেঁপে সেদ্ধ করে সেটা পিষে মসলা কষানোর সময় দেওয়া যেতে পারে। এটি যকৃতের স্বাস্থ্য ও পেটের সমস্যার জন্য খুবই উপকারী। এ ছাড়া যারা হৃদরোগে ভুগছেন, তাদের জন্যও উপকারী।

রসুন ফোড়ন: রান্নায় পেঁয়াজ ব্যবহার না করে মরিচ, রসুন ও পাঁচফোড়ন ব্যবহার করতে পারেন। বিশেষ করে পেঁয়াজ দিয়ে রান্না করা মসুরির ডাল, বড়া, ফুলকপির স্বাদ পেঁয়াজ ছাড়াও নিতে পারেন এ পদ্ধতিতে। এটা খাবারের স্বাদ যেমন বাড়িয়ে দেবে তেমনি দারুণ ঘ্রাণও ছড়াবে।

টমেটোর রস: টমেটো ভাপ দিয়ে খোসা ছাড়িয়ে পেস্ট করে রান্নার সময় পেঁয়াজের পরিবর্তে ব্যবহার করলে রান্না করা খাবার সুস্বাদু হয়। মাছ, মাংস, এমনকি সবজিও টমেটো পেস্ট দিয়ে রান্না করলে তরকারির রং খুব সুন্দর হয়। আর উপকারিতা তো বলার অপেক্ষা রাখে না। টমেটোর উপকারিতা পেঁয়াজের থেকে অনেক গুণ বেশি, এটা কমবেশি সবারই জানা।

ক্যাপসিকাম: পেঁয়াজের বদলে বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়াবে। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ বেশ লাগবে।

পেঁয়াজ কলি: পেঁয়াজ না দিয়েও রান্নায় পেঁয়াজের স্বাদ পেতে চাইলে স্প্রিং অনিয়ন অথবা পেঁয়াজকলি ব্যবহার করুন। পেঁয়াজের মতই দুর্দান্ত স্বাদ পাবেন।

এভাবে পেঁয়াজের বিকল্প ব্যবহার করলে পেঁয়াজের চাহিদা কমে আসবে এবং বাজার পরিস্থিতিও স্বাভাবিক হয়ে উঠবে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত