ঢাকা, বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮ আপডেট : ৪৫ মিনিট আগে

প্রকাশ : ০৪ মার্চ ২০২১, ১৮:৫২

প্রিন্ট

ঘরেই তৈরি করুন খাসির রেজালা

ঘরেই তৈরি করুন খাসির রেজালা

জার্নাল ডেস্ক

যে কোন অনুষ্ঠানে বা অতিথি আপ্যায়নে খাবার মেনুতে আপনি রাখতে পারেন খাসির রেজালা। ছুটির দিন বা উৎসবের দিনগুলোতে বাড়িতে বন্ধু-বান্ধব,আত্নীয়-স্বজনের ভিড় লেগেই থাকে।

অনেকেই বাড়িতে এই পদ তৈরির চেষ্টা করলেও বেশির ভাগ সময়ই বাবুর্চিদের মতো রং ও স্বাদ আনতে পারেন না রান্নায়। আর তাজা মাংস দিয়ে খাসির রেজালার স্বাদ অতুলনীয়। তাই কোন ঝামেলা ছাড়া সহজেই রান্না করতে পারবেন এই মজাদার খাবারটি। চুলন জেনে নেয়া যাক ঘরেই কিভাবে তৈরি করবেন খাসির রেজালা।

উপকরণ: খাসির মাংস ২ কেজি, রসুন বাটা ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, পেঁয়াজ বাটা ২ এক কাপ, জিরার গুঁড়া ২ চা চামচ মরিচের গুঁড়া ২ চা চামচ, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, ঘি ২ চা চামচ, তেল ১ কাপ, তেজপাতা ২টি, পেঁয়াজ কুচি ২ কাপ, কাঁচা মরিচ আট-দশটি, এলাচ ৪টি, কেওড়াজল ১ চা চামচ, দারুচিনি ৩ টুকরা, আলুবোখারা ২ টি, লবণ স্বাদ অনুযায়ী যত টুকু লাগবে।

প্রস্তুতপ্রনালী:

প্রথমে খাসির মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এবারে মাংস লবণ দিয়ে ১০-১৫ মিনিট ভেজে নিন। মাংস ভাজা হলে পোস্ত দানা বাটা ও জিরার গুঁড়া বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করুন ও ঢেকে দিন। আলু গুলো ছিলে লম্বা লম্বি মাঝখান থেকে কেটে ২ টুকরা করে দিন। পানি শুকিয়ে এলে আর ও ১ থেকে দেড় কাপ গরম পানি দিয়ে এবং কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে জিরা গুঁড়া ও পোস্ত দানা বাটা দিয়ে নেড়ে আবার ও ঢেকে দিন। আলু সেদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকনা খুলে প্রয়োজন হলে আর ও সামান্য পানি ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ঢেকে দিন। মাংস মজে তেল অল্প ছাড়লে ১ টেবিল চামচ ঘি দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০মিনিট পর চুলা বন্ধ করে দমে রাখুন কিছুক্ষণ। এর উপরে পেয়াজ বেরেস্তা এবং কাঠ বাদাম কুঁচি করে ছিটিয়ে দিবেন। এখন পরিবেশন করুন পোলা ও কিংবা নান রুটি অথবা পরাটার সঙ্গে।

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত