ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ২২ মিনিট আগে

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ২২:০৫

প্রিন্ট

মাস্ক পরিষ্কার করার সঠিক পদ্ধতি

মাস্ক পরিষ্কার করার সঠিক পদ্ধতি
ফাইল ছবি

জার্নাল ডেস্ক

বিশ্বে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ আবারো বাড়ছে। তাই মাস্ক ব্যবহার ও ধোয়ার সঠিক পদ্ধতি জেনে রাখা খুব জরুরি। এই করোনা সংক্রমণ থেকে বাঁচতে আমাদের সবার মাস্ক ব্যবহার করা অত্যন্ত জরুরি। অবশ্যই বেশ কিছু ক্ষেত্রে একই মাস্ক একাধিকবার ব্যবহারের তর্ক হতে হবে। এবং প্রতিদিন ব্যবহারের পর মাস্ক পরিষ্কার করতে হবে। নইলে ব্যবহৃত মাস্কের মাধ্যমেই আপনি সংক্রমিত হতে পারেন। কখনই সরাসরি হাত দেবেন না মাস্কে। যদি সার্জিক্যাল মাস্ক ব্যবহার করেন, তাহলে পরিষ্কার করার ঝামেলা নেই। কিন্তু এন৯৫ (চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের জন্য) ও সুতির কাপড়ের মাস্ক বা টেরিলিন কাপড়ের মাস্ক এমনকি ঘরোয়া উপায়ে বানানো মাস্ক পরলেও নির্দিষ্ট রীতি মেনে তাদের পরিষ্কার করতে হবে।

চলুন আজকে জেনে নেয়া যাক মাস্ক ধোয়ার সঠিক পদ্ধতিটি-

১. বাইরে থেকে বাড়ি ফিরে মাস্কের দড়ি, ফিতা বা রাবার ব্যান্ডের অংশ ধরে মাস্ক খুলুন। মাস্কে সরাসরি হাত দেবেন না। এবার তা সাবান পানিতে ভিজিয়ে কেচে নিন। তাতে মাস্ক জীবাণুমুক্ত হবে।

২. কাচার পর জীবাণুনাশক লোশনে ডুবিয়ে ঝুলিয়ে রাখুন বারান্দায় কোনো আংটায়। ফিতা বা দড়ির অংশটি আংটায় ঝুলাতে হবে। শুকানোর সময় মাস্কের মূল অংশে ধুলোবালি যেন না লাগে সেদিকে খেয়াল রাখুন।

৩. মাস্ক পরিষ্কার করতে পারেন আরো একটি উপায়ে। পানি ফুটতে দিয়ে তাতে সামান্য লবণ দিন। এবার ওই লবণ মেশানো গরম পানিতে মাস্ক ফুটিয়ে নিন। তাতেও সহজেই জীবাণুমুক্ত হবে মাস্ক। তবে এক্ষেত্রেও নিয়ম মেনে তাকে কড়া রোদে শুকাতে হবে।

৪. ভিজা মাস্ক ব্যবহার করবেন না মনে রাখবেন। মাস্কের আর্দ্রতা জীবাণুদের উন্নতি করতে পারে।

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত