ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বাবার প্রতি ভালোবাসা

  ফাতিমা মারজান

প্রকাশ : ২০ জুন ২০২১, ০১:৩৫  
আপডেট :
 ২০ জুন ২০২১, ১২:০৩

বাবার প্রতি ভালোবাসা

বাবাকে ভালোবাসার জন্য বিশেষ দিনের প্রয়োজন হয় না, সন্তানের কাছে বাবার প্রতি ভালোবাসা প্রতিদিনই সমান। তবু বছরের একটি বিশেষ দিন যদি আমরা সবাই বাবার জন্য উৎসর্গ করি তাতে ক্ষতি কী।

নির্দিষ্ট কোন দিনে একযোগে বাবাকে শ্রদ্ধা ও সম্মান জানালে মন্দের কিছু নেই। একটা স্পেশাল দিনে বাবাকে একটু স্পেশাল অনুভূতি দিতে পারাটাই বিশাল আনন্দের।

আজ ২০ জুন, বিশ্ব বাবা দিবস। এইদিনে বাবা ভালোবাসা জানাতে কিছুটা বাড়তি সময় তার পাশে আমরা থাকতেই পারি। চলুন একটু ভেবে দেখি, বাবা দিবসে বাবার জন্য কী কী চমক রাখা যেতে পারে।

করোনা মহামারির এই সময়ে বাবাকে নিয়ে বাইরে ঘুরতে বা রেস্তোরাঁয় যাওয়ার কোন পরিকল্পনা না করাই ভালো। তাই ঘরে বসেই বাবাকে কিভাবে খুশি করা যায় এমন আইডিয়া কাজে লাগাতে হবে।যেমন-

* হাজার ব্যস্ততার মাঝে এই দিনের কিছুটা সময় আলাদাভাবে বাবাকে দেয়ার চেষ্টা করুন। তার সঙ্গে বসে গল্প করুন, পুরনো দিনের কথা জানতে চান। বাবার সুবিধা অসুবিধা আলাদা ভাবে জানার চেষ্টা করুন। সন্তানকে এতো কাছে পেয়ে বাবা নিশ্চয়ই খুশি হবেন ।

* এই দিনে বাবার পুরনো স্কুল , কলেজ ও ইউনিভার্সিটির কাছের বন্ধুদের বাড়িতে নিয়ে এসে বাবাকে একসঙ্গে সবাই মিলে শুভেচ্ছা জানিয়ে চমকে দিতে পারেন।দেখবেন সে তাতে কতটা খুশি হয়।

* নিজের বাবাকে নিয়ে মনের না বলা কথাগুলো লিখুন, সেটা হতে পারে কবিতার ছন্দে বা গল্প আকারে। তারপর সেটা খামে ভরে সাথে তার পছন্দের কোন ফুল দিয়ে বাবার বালিশের পাশে অথবা তার বসার টেবিলে রেখে তাকে চমকে ‍দিতে পারেন।

* বাড়ির ছাদে বা উঠানে একটা বারবিকিউ আয়োজন করা যেতে পারে। যেখানে নিকট আত্মীয় বা বন্ধুবান্ধব উপস্তিত রাখতে পারেন। তবে রান্নাটা নিজের হাতে করার চেষ্টা করবেন তাতে আরো খুশির মাএা বেড়ে যাবে। সাথে অবশ্যই বাবার প্রিয় কোনো খাবারের রেসিপি রাখবেন।

* এই দিনটাতে বাবার ঘরটি সুন্দর করে সাজাতে পারেন। বাবাকে নিয়ে কেক কাটতে পারেন। বাবার জন্য ফুল এবং লালগালিচা সংবর্ধনার ব্যবস্থা করতে পারেন। তখন বাবার মুখের ওই লাজুক হাসিটাই বলে দিবে সে কতোটা খুশি হয়েছেন।

* বাবার জন্য তার প্রয়োজনীয় বা শখের কোন গিফট আগে থেকেই কিনে রাখা যেতে পারে। হঠাৎ তার হাতে তুলে দিয়ে শুভেচ্ছা বিনিময়ে করতে পারেন, তাতে বাবা খুশিই হবেন।

বাংলাদেশ জার্নাল/এফএম/ওআই

  • সর্বশেষ
  • পঠিত