ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

৫ ঘরোয়া দাওয়াই: ওষুধ ছাড়াই নিয়ন্ত্রণে থাকবে হজমের সমস্যা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ মে ২০২৩, ১৬:১৬  
আপডেট :
 ২৩ মে ২০২৩, ১৬:২৫

৫ ঘরোয়া দাওয়াই: ওষুধ ছাড়াই নিয়ন্ত্রণে থাকবে হজমের সমস্যা

প্রতিদিনই ভাবেন বাইরের তেল-মশলা দেওয়া খাবার খাবেন না। কিন্তু বাড়ি ফিরে আর হাত পুড়িয়ে রান্না করতে ইচ্ছা করে না। অগত্যা রেস্তরাঁ থেকে অনলাইনে খাবার অর্ডার করেই ফেলেন। রাত করে সেই সব খাবার খাওয়ার পরই শুরু হয় পেটের অস্বস্তি। হজমের সমস্যা, গলা-বুক জ্বালা, গ্যাস পেট খারাপ লেগেই রয়েছে। চিকিৎসকেরা বলছেন, নিয়মিত তেল মশলাযুক্ত খাবার খেলে পেটের সমস্যা হওয়া স্বাভাবিক। পাশাপাশি পেটের রোগের বড় একটি কারণ— কোষ্ঠ পরিষ্কার না হওয়া। নিয়মিত পেট পরিষ্কার করতে অনেকেই ওষুধের উপর ভরসা করেন। তবে ওষুধের পাশাপাশি ঘরোয়া কিছু টোটকাতেও কিন্তু অন্ত্র এবং পাকস্থলী পরিষ্কার করা যায়।

১) জোয়ান ভেজানো পানি

চিকিৎসা সংক্রান্ত একটি রিপোর্টে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, রোজের গ্যাস, অম্বল, বুক জ্বালার মতো সমস্যা দূর করতে জোয়ান অত্যন্ত উপকারী। পেট ফাঁপার সমস্যাতেও দারুণ কাজ দেয় জোয়ান ভেজান জল। কোষ্ঠ পরিষ্কার করতেও জোয়ান ভেজান পানি অব্যর্থ।

২) জিরা ভেজানো পানি

হজম সংক্রান্ত যে কোনও সমস্যা নিমেষে দূর করতে জিরা ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। গরমে পেট ফাঁপার সমস্যা হলেও দারুণ কাজ দেয় এই পানীয়।

৩) মধু এবং লেবুর রস

উষ্ণ পানিতে লেবুর রস এবং মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এই পানীয় শুধু মেদ ঝরাতে নয়, হজম সংক্রান্ত নানা রকম সমস্যা দূর করতেও সাহায্য করে। পুষ্টিবিদরা বলছেন, নিয়মিত এই পানীয় খেলে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

৪) অ্যালোভেরা রস

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ফাইবার সমৃদ্ধ অ্যালো ভেরার রস অত্যন্ত কার্যকর। তবে পুষ্টিবিদরা বলছেন, উপকারী হলেও এই রস খুব বেশি না খাওয়াই ভাল। না হলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

৫) ফাইবার সমৃদ্ধ খাবার

হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে ফাইবারযুক্ত খাবার খেতে পরামর্শ দেন পুষ্টিবিদরা। ফাইবার অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি কোষ্ঠ পরিষ্কার করতেও সাহায্য করে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত