ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পটল-চিংড়ি মাছের দোপেয়াজা ( ভিডিও )

পটল-চিংড়ি মাছের দোপেয়াজা ( ভিডিও )

উপকরন:

পটল পরিমান মত, চিংড়ি মাছ ২০০ গ্রাম, নুন পরিমাণ মতো, ঘি ১/২ চামচ, পাঁচ ফোড়ন সামান্য, তেজপাতা ১ টা, সরষের তেল ২ টেবিল চামচ আর লাগছে ১ টা বড়ো পেঁয়াজ, কুঁচি, হলুদ গুঁড়ো ১/২ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, গরম মশলা গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, জায়ফল গুঁড়ো সামান্য, গ্রেভি ১ চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে পটলের দু'ধার কেটে খোসা ফেলে নিন। ইচ্ছা করলে দুই ভাগ করে নিতে পারেন। তবে পটলকে ভাগ না করেও নিতে পারেন। তারপর চিংড়ি মাছ পরিষ্কার করে কেটে ধুয়ে নিয়ে, নুন - হলুদ মাখিয়ে নিতে হবে।

বাসার কি পরিমান লোক আছে তার উপর নির্ভর করে পরিমান মতো কিছু আলুকে ৬/৮ ভাগ করে কাটতে হবে,একটু বড় করে কাটলেই ভালো হবে। সব্জি ভাজবার জন্য কড়াই গরম করে তেল দিতে হবে। প্রথমে আলু কড়াইতে হবে। আলু ভাজা হলে সামান্য হলুদ দিতে হবে। এতে রং টা ভালো আসে। আলু ভাজা হলে তুলে নিতে হবে, তারপর ওই তেলেই দিয়ে দিতে হবে পটল। পটল ভাজা হলে ওতে সামান্য হলুদ দিয়ে অল্প একটু নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। এরপর কড়াইতে হবে চিংড়ি মাছ। আপনারা চাইলে এটা কুঁচো চিংড়ি দিয়েও এটা বানাতে পারেন। চিংড়ি মাছ ভালো ভাবে ভাজা হলে তুলে নিতে হবে।

কড়াইতে আবার তেল দিতে হবে। তেলে দিতে হবে তেজপাতা আর পাঁচ ফোড়ন। সামান্য নাড়াচাড়া করলে ফোড়নের গন্ধটা ভালো আসে। এরপর দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে গ্রেভি খেতে ভালো লাগে।

পেঁয়াজ ভাজা হলে এক এক করে দিয়ে দিতে হবে জিরে বাটা, আদা- রুসুন বাটা, হলুদ -লঙ্কা গুঁড়ো আর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো। তেলে সব উপকরণ ভেজে নিয়ে, দিতে হবে জল। জল একটু বেশি করেই দিতে হবে। এরমধ্যে দিয়ে দিতে হবে ভাজা আলু, আর নুন। এবার এটা ঢাকনা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট। ১০ মিনিট পর ঢাকনা খুলে নিতে হবে আর দিয়ে দিতে হবে ভেজে রাখা পটল আর চিংড়ি মাছ।

এবার ১০ মিনিট আর মাঝে একবার ঢাকনা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকনা দিয়ে হতে দিতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে নিতে হবে। নামানোর আগে দিতে হবে গরম মশলা গুঁড়ো, ঘি আর জায়ফল গুঁড়ো। জায়ফল গুঁড়ো কিন্তু খুবই সামান্য দেবেন। বেশ তৈরি হয়ে গেল পটল-চিংড়ি মাছের দোপেয়াজা।

  • সর্বশেষ
  • পঠিত