ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

অল্প বয়সে কেন ত্বকে ভাজ পড়ে?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৮, ১২:৩৫

অল্প বয়সে কেন ত্বকে ভাজ পড়ে?

আজকাল তরুণ বা তরুণীদের অনেকরই ত্বকে একটি সমস্যা খুব বেশি দেখা দিচ্ছে। আর তা হলো অনেক কম বয়সেই চামড়ায় ভাজ বা বলিরেখা পরে যাওয়া। যার কারণে তরুণ বয়সেই চেহারায় বয়স্ক ভাব চলে আসে। কিন্তু কেন হয় এমন তা কি জানেন?

সূর্যের আলো

ত্বকের জন্য খুবই হচ্ছে কড়া রোদের তাপ। সূর্যের রশ্মি এবং চুলার আগুনের ফলে ত্বকের কোলাজেন ভেঙে যায়। যে কারণে ত্বক পাতলা হতে থাকে এবং ঝুলে পড়ে। যা ত্বকে ভাজ বা বলিরেখা এনে দেয়।

ধূমপান

ধুমপানের ফলে মুখের চারপাশের চামড়ায় ভাজ দেখা তো দেয়ই তার সাথে এর কেমিক্যাল শরীরের ভিটামিন সি কমিয়ে দেয়। যা সূর্যের রশ্মি থেকে ত্বককে রক্ষা করার হার কমায়। তাই সূর্যের আলোতে ক্ষতি হয় আরো বেশি।

ফ্যাটবিহীন খাবার

আজকাল ওজন কমানোর জন্য অনেকেই একেবারেই ফ্যাট ছাড়া খাবার খেয়ে থাকে। এতে শরীরের নূন্যতম ফ্যাটের চাহিদাও পূরণ হয় না। স্নেহ বা ফ্যাটের একটি প্রধান কাজ হল দেহের ত্বককে আদ্র বা ময়েশ্চারাইজড রাখা। বাইরে থেকে এই লোশন বা তেল মেখে এটা করা যায় না। শুষ্ক ত্বকে খুব দ্রুত ভাজ পড়ে যায়। আর এই জন্য যারা ফ্যাট একেবারেই খান না তাদের তরুণ বয়সেই চামড়ায় ভাজ পড়ে যায়।

ঘুমের অভাব

দেহের স্বাভাবিক নিয়ম অনুযায়ী রাত ১০ টা থেকে দেহের মেরামত কার্যক্রম শুরু হয়। কিন্তু আপনি রাত ৩ টা পর্যন্ত না ঘুমালে এসব মেরামত হরমোনগুলো ভাল কাজ করে না এবং নষ্ট ত্বকও ঠিক হয় না। এভাবে বছরের পর বছর চললে ত্বকে ভাজ পড়ে যায় সহজেই।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত