ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কনের ত্বকের যত্নকথা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০১৯, ১৪:৩৬  
আপডেট :
 ২৮ জানুয়ারি ২০১৯, ১৪:৫৫

কনের ত্বকের যত্নকথা

এখন চলছে বিয়ের ভরা মৌসুম। আর সব কনেই চান বিয়ের দিনে তার সৌন্দর্য যেন চাঁদের মতই নজরকাড়া হয়। কিন্তু তার জন্য প্রয়োজন যথাযথ যত্ন। তবে পার্লারে গিয়ে যত্নের সময় যদি না থাকে? তাই আজ জেনে নিন খুব সহজলভ্য উপাদান নারিকেল দুধ দিয়ে কীভাবে ত্বক সুন্দর রাখবেন।

ক্লিঞ্জিং মিল্ক হিসেবে

মেকআপ, দাগ বা ময়লা দূর করতে ক্লিঞ্জিং মিল্ক হিসেবে নারিকেলের দুধ অসাধারণ। দোকানে কিনতে পাওয়া ক্যামিকেলযুক্ত ক্লিঞ্জিং মিল্ক থেকে নারিকেল দুধ অনেক বেশি ভাল কাজ করবে। নারিকেলের দুধ ৩ থেকে ৪ ফোঁটা, দই ১ টেবিল চামচ মিলিয়ে মুখে, গলায় ও ঘাড়ে ভালভাবে লাগিয়ে নিন। ৫ মিনিট শুকাতে দিন, তারপর তুলার নরম বল দিয়ে মুছে নিন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

স্ক্রাব হিসেবে

নারিকেলের দুধ হাফ কাপ, চিনি হাফ কাপ, নারিকেল তেল এক টেবিল চামচ মুখের ত্বক বা যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন। খুব দ্রুত ত্বকে উজ্জ্বলতা আনতে এই মিশ্রণটি বেশ ভাল। তিনটি উপকরণ ভালভাবে মিশিয়ে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন, হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

গায়ের রঙ উজ্জ্বল করতে

চন্দন গুঁড়ো ১ টেবিল চামচ, নারিকেলের দুধ ১ টেবিল চামচ, জাফরান ২-৩ টি ও মধু হাফ টেবিল চামচ নিন। প্রথমে চন্দনের গুঁড়ো এবং নারিকেলের দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর ২-৩টি জাফরান এবং মধুও এতে মিশিয়ে নিন। এবার আপনার মুখে এবং ঘাড়ে লাগিয়ে নিন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিকভাবে আপনার ত্বক ফর্সা করবে।

মেকআপ রিমুভার হিসেবে

নারিকেলের দুধ হাফ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ মিশিয়ে মেকআপ তুলতে পারেন। সাধারণ মেকাআপ এর পাশাপাশি ওয়াটার প্রুফ মেকআপ তুলে ব্যবহার করা যায়।

বলিরেখা দূর করতে

বাদাম ৬ থেকে ৮ টি, ভিটামিন ই ২ থেকে ৩ টি ক্যাপসুল, নারিকেল দুধ ৪ থেকে ৫ ফোঁটা প্রয়োজন। বাদামগুলো সারারাত পানিতে ভিজিয়ে রাখুন এবং সকালে খোসা ফেলে পেস্ট করুন। ভিটামিন ই ক্যাপসুলের তেল আর ঘন নারিকেল দুধ এতে মিশান। সবগুলো উপাদান একসাথে ব্লেন্ড করুন এবং প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে, চোখের নিচে এবং গলায় ভালভাবে মেখে নিন। অল্পদিনেই মুখের বলিরেখা দূর হয়ে ত্বক হবে টানটান এবং সজীব।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত