ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

মেঘলা দিনেও কি প্রয়োজন সানস্ক্রিন?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১৪:০১

মেঘলা দিনেও কি প্রয়োজন সানস্ক্রিন?

মেঘলা দিনে ঘরে থাকুন বা বাইরে, ত্বককে দিতে হবে সুরক্ষা। আর সেই সুরক্ষা হলো সানস্ক্রিন। রোদ থাকলেই যে শুধু ত্বকের ক্ষতি হয় তা নয়। মেঘলা দিনেও ব্যবহার করতে হবে সানস্ক্রিন। ইউভিএ এবং ইউভিবি, দুই রকম সূর্যরশ্মিই ত্বকের জন্য ক্ষতিকর। ত্বকের সব সমস্যার জন্য দায়ি এই দুটি রশ্মি। ত্বক কালো হয়ে যাওয়া, কম বয়সে কুঁচকে যাওয়া যার মধ্যে প্রধান।

এমনকি অনেক সময় খুব জটিল হলে ত্বকের ক্যান্সার হয়ে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, কম সময়ে রোদে থাকলে ইউভিবি রশ্মি বেশি ক্ষতিকারক। কিন্তু দীর্ঘদিন ধরে বহুক্ষণ রোদে থাকলে ইউভিএ রশ্মি অনেক বেশি ক্ষতিকারক। তাই দুই রকমের রশ্মি থেকে বাঁচতে, সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

আকাশ মেঘলা হলেও সূর্যের অতিবেগুনি রশ্মি অন্তত ৮০ শতাংশ উপস্থিত থাকে পরিবেশে। ত্বকের ক্ষতি করার জন্য, বিশেষ করে কম বয়সে চামড়া কুঁচকে দেয়ার জন্য এই রশ্মি যথেষ্ট।

শুনতে আশ্চর্য লাগলেও সত্যি যে সারাদিন বাড়ি বা গাড়িতে বসে থাকলেও দরকার সানস্ক্রিন। কারণ কাচের জানালা সম্পূর্ণ ভাবে অতিবেগুনি রশ্মি প্রতিরোধ করতে পারে না। তাই আপনার অজান্তেই ক্ষতি হচ্ছে ত্বকের।

বাড়িতে থাকলেও জামাকাপড়ের বাইরে দেহে যে অংশটুকু বেরিয়ে থাকে, দিনের বেলা দিতে হবে সানস্ক্রিনের প্রলেপ। মেকআপ করলে তার আগে লাগিয়ে নিন সানস্ক্রিন। তৈলাক্ত ত্বক হলেও সানস্ক্রিন বন্ধ করবেন না। তৈলাক্ত ত্বকের জন্য ওয়াটার বেসড সানস্ক্রিন দিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত