ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৯, ১৬:১৩

প্রিন্ট

নেত্রকোণায় ৩ দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু

নেত্রকোণায় ৩ দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু
নেত্রকোণা প্রতিনিধি

নেত্রকোণায় শুরু হয়েছে তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে শহরের মোক্তারপাড়া মাঠে বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য (নেত্রকোণা-২) এবং মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

কবি নজরুল ইনস্টিটিউট, সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদবুদ্ধকরণ শীর্ষক প্রকল্পে’র আওতায় তিনদিন ব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলন উপলক্ষ্যে প্রথম দিনে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য নজরুল র‍্যালী বের হয়। র‍্যালীটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে মোক্তারপাড়া মাঠে গিয়ে শেষ হয়।

এরপর বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। এসময় জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে মুক্তমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মূখ্য আলোচক ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পৌর মেয়র নজরুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহজাহান মিয়া, অধ্যাপক মতীন্দ্র সরকার, নেত্রকোণা সরকারি কলেজের বাংলার শিক্ষক গোলাম মোস্তফা ও নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক আব্দুর রহিম। আলোচনা সভা শেষে তথ্যচিত্র প্রদর্শিত হয়।

এদিকে তিনদিন ব্যাপী অনুষ্ঠানে নজরুল সংগীত, কবিতা পাঠ, চলচ্চিত্র প্রদর্শনী, সংগীত প্রশিক্ষণসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ডিপি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত