ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

জিডিপি ছাড়াও পদ্মা সেতুর যত ভূমিকা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২০, ১৫:৩৭  
আপডেট :
 ১১ ডিসেম্বর ২০২০, ১৫:৪৬

জিডিপি ছাড়াও পদ্মা সেতুর যত ভূমিকা
প্রতীকী ছবি

আজ সকালে ঢাকা গোপালগঞ্জ আসলাম। পদ্মা পার হবার সময় বার বার চোখ পড়ছিল পদ্মা সেতুর স্প্যানগুলোর উপর। কারণ গতকাল সর্বশেষ ৪১তম স্প্যান বসানো হয়েছে। এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র। ঢাকা যাবার সময় আমার সাথে যখনই কেউ ছিল, ততবারই শুনেছি, সেতু না হলে মানুষের কষ্ট কমবে না।

চাকরি আর ঘরবাড়ি পদ্মার দুই পাড়ে হওয়াতে সব সময় ফেরি, লঞ্চ, স্পিডবোট ব্যবহার করতে হয়, এখনো হচ্ছে। ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। হয়তো নয়টার সময় ঘাটে পৌঁছেছি, ফেরিতে উঠেছি ভোর রাতে। আবার কখনো লঞ্চে করে পদ্মা পার হয়েছি আয়তুল কুরসি কিংবা দোয়া ইউনুস পড়তে পড়তে। মনে হয়, জীবনটা হাতে নিয়েই যেন লঞ্চে উঠেছি। বৈরী আবহাওয়ায় যারা পদ্মা পার হননি, তারা এই ভয়াবহতা বুঝতে পারবেন না।

খুব সাধারণ মানুষ হয়তো পদ্মা সেতু দেশের অর্থনীতি কতটা সমৃদ্ধ করবে কিংবা জিডিপি/জিএনপিতে শতকরা কত ভাগ ভূমিকা রাখবে, সেটা হয়তো বুঝতে যাবে না। তারা সহজে যেটা বুঝবে সেটা হচ্ছে, খুব দ্রুত বাড়ি যাওয়া সম্ভব, পরিবারের মানুষগুলোর সাথে দেখা করা সম্ভব। সময়ের খরচ কমে যাবে। ভোগান্তি কমে যাবে। অসুস্থ রোগী নিয়ে স্বজনদের ঘণ্টার পর ঘণ্টা ফেরির জন্য অপেক্ষা করতে হবেনা।

ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী। একজন মানুষের পক্ষে কতটা দৃঢ়চেতা হওয়া সম্ভব, সেটা আপনার কাছ থেকে শিক্ষণীয়।

লেখক: রিয়াজুল হক, যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ জার্নাল/একে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত