ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ আপডেট : ৪ মিনিট আগে

সাহিত্যিক খালেদুর রহমান জুয়েলের জন্মদিন আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ অক্টোবর ২০২১, ২২:০১

সাহিত্যিক খালেদুর রহমান জুয়েলের জন্মদিন আজ
খালেদুর রহমান জুয়েল
জার্নাল ডেস্ক

লেখক, গীতিকার, নাট্যকার ও বিজ্ঞাপন ব্যক্তিত্ব খালেদুর রহমান জুয়েলের ৫১তম জন্মদিন আজ। ১৯৭০ সালের ১০ অক্টোবর তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। সৃজনশীল আইডিয়া ও লেখালেখিই তার মূল কাজ। ছোটবেলা থেকেই ছোটদের জন্য বেশি লিখে আসছেন। এছাড়াও তিনি টেলিভিশন অনুষ্ঠান, চলচ্চিত্র নির্মাণ ও প্রযোজনার সঙ্গে যুক্ত।

ক্রিয়েটিভ প্রতিষ্ঠান অ্যাক্টিভিস্ট কমিউনিকেশনস লিমিটেডের তিনি ম্যানেজিং ডিরেক্টর ও চিফ ক্রিয়েটিভ অফিসার। এছাড়া তিনি সিনেমা নির্মাণকারী প্রতিষ্ঠান থ্রি হুইলারস লিমিটেডের ভাইস চেয়ারম্যান, রোটারি ক্লাব অব ঢাকা ওয়ান-এর ট্রেজারার। সাহিত্যবিষয়ক পাক্ষিক পত্রিকা প্রকীর্তির নির্বাহী সম্পাদক। ছড়াসাহিত্যবিষয়ক অনিয়মিত পত্রিকা ছড়ার দেশ-এর প্রধান সম্পাদক।

দ্বিতীয় শ্রেণিতে পড়া অবস্থায় ছড়া দিয়ে লেখালেখি শুরু। তৎকালীন কিশোর বাংলা, শিশু, নবারুণসহ বিভিন্ন জাতীয় দৈনিকে লিখেছেন। ছোটদের কাগজ-এ সহকারী সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু। শিশু অধিকার, শিশু মনস্তত্ব, শিশু মনোবিকাশ ছিল তার লেখার অন্যতম প্রধান বিষয়। ফিচার, উপন্যাস, গল্প, নাটক, গানÑসাহিত্যের সব শাখায় তার সরব বিচরণ।

বাপ্পা মজুমদার, ফুয়াদ নাসের বাবু, মমতাজের মতো সঙ্গীত শিল্পীরা তার লেখা গান গাইলেও গীতিকার হিসেবে অনিয়মিত। সম্প্রতি বিশ্বকাপ ক্রিকেট এবং বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে তার লেখা গান ব্যাপক জনপ্রিয়তা পায়। মীনা কার্টুনের ২টি মৌলিক গল্প লেখাসহ বেশ কিছু নাটকও লিখেছেন তিনি। বিটিভিতে প্রচারিত ইউনিসেফের পৃষ্ঠপোষকতায় নির্মিত কর্মজীবী শিশুদের নিয়ে ২৬ পর্বের ম্যাগাজিন অনুষ্ঠান ‘রঙিন ফুলের খোঁজে’-এর পরিকল্পনা, গবেষণা ও রচনার দায়িত্বে ছিলেন। ইউনিসেফ প্রযোজিত আয়োডিন সচেতনতামূলক ১৩ পর্বের নাটক ‘১৩ পাতার বুদ্ধি’, এসএমসি প্রযোজিত যত্ন সচেতনতাবিষয়ক ২৬ পর্বের নাটক ‘আজকের দেবদাস’, ১ পর্বের নাটক ‘রঙিলাবাও’, ‘স্লোগান’ ইত্যাদি বিটিভিসহ স্যাটেলাইট চ্যানেলগুলোতে প্রচারিত হয়েছে।

দর্শকপ্রিয় ‘ঢাকা অ্যাটাক’ সিনেমাটির তিনি ক্রিয়েটিভ ডিরেক্টর এবং অন্যতম প্রযোজক। নির্মিতব্য মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘ডু অর ডাই’ এবং র‍্যাব প্রযোজিত সুন্দরবনকে দস্যুমুক্ত করার কাহিনী নিয়ে চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’-এর প্রযোজক ছিলেন। এছাড়াও রোটারি ক্লাবসহ বেশ কিছু সামাজিক ও সেবামূলক সংগঠনের সঙ্গে যুক্ত আছেন।

শিশু-কিশোরদের জন্য লিখেছেন ৪টি। ২০০৪ সালে ইউনিসেফ থেকে কর্মজীবী শিশুদের লেখা নিয়ে কবি আসাদ চৌধুরীর সাথে যৌথ সম্পাদনায় ‘ফুল হয়ে ফুটব’, ২০০৯ সালে চারুলিপি থেকে ছড়াগ্রন্থ ‘একটি ছড়া ভ‚তের জন্য অন্যগুলো তোমার’, ২০১৬ সালে দেশ পাবলিকেশন্স থেকে ‘ফার্স্টবয়দের বন্ধু হয় না’ এবং ২০১৮ সালে বাবুই থেকে গল্পগ্রন্থ ‘চারটি বিড়াল ডার্টি বিড়াল’ প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত