ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশ এন্ডোস্কপিক সাইনাস অ্যান্ড স্কাল বেস সোসাইটির বার্ষিক সম্মেলন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২, ১৯:১২

বাংলাদেশ এন্ডোস্কপিক সাইনাস অ্যান্ড স্কাল বেস সোসাইটির বার্ষিক সম্মেলন
এন্ডোস্কপিক সাইনাস অ্যান্ড স্কাল বেস সোসাইটির বার্ষিক সম্মেলন। সংগৃহীত ছবি

বাংলাদেশ এন্ডোস্কপিক সাইনাস অ্যান্ড স্কাল বেস সোসাইটির ৭তম বার্ষিক সম্মেলন ৪ ও ৫ জাতীয় নাক-কান-গলা ইনিস্টিটিট, ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে দেশ–বিদেশের তিনশতাধিক নাক-কান-গলা বিশেষজ্ঞ সার্জন অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অধ্যাপক প্রাণ গোপাল দত্ত এমপি, বক্তব্য রাখেন সমিতির চিফ পেট্রন অধ্যাপক এম আলমগীর চৌধুরী, উপদেষ্টা অধ্যাপক খবির উদ্দিন আহমেদ, অধ্যাপক এম আবদুল্লাহ, অধ্যাপক জাহিদুল আলম, অধ্যাপক মহিউদ্দিন খান, অধ্যাপক বেলায়েত হোসেন সিদিক্কী, অধ্যাপক এস কে বল্লভ, অধ্যাপক ডি জি এম আকায়দুজ্জামান, অধ্যাপক আবু হানিফ, সমিতির সভাপতি এম এ মতিন, অধ্যাপক আশরাফুল ইসলাম, সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক জাকারিয়া সরকার, অধ্যাপক মামুন মোর্শেদ ও অন্যান্যরা।

সম্মেলনে বিশেষজ্ঞরা জানান, দেশের প্রায় ১৫ শতাংশ জনগণ কোনো না কোনো নাক বা সাইনাসের সমস্যায় ভোগেন।

কনফারেন্সে নাক কান গলা সাইনাসের বিভিন্ন রোগের ওপর কয়েকটি বৈজ্ঞানিক অধিবেশন অনুষ্ঠিত হয়। পাশাপাশি সাইনোসাইটিস ও সাইনাসের পলিপ সার্জারি অপারেশন থিয়েটার থেকে অডিটোরিয়ামে সরাসরি (লাইভ সার্জারি) দেখানো হয়। এতে জুনিয়র চিকিৎসকগণ তাদের দক্ষতা, জ্ঞান এবং আধুনিক চিকিৎসা সম্পর্কে সম্মক ধারণা লাভ করবে যা পরবর্তীতে দেশের জনগণের সেবায় কাজে আসবে।

বক্তারা সাইনাস ও স্কালবেসের বিভিন্ন রোগের উপর চিকিৎসার বিষয়ে আলোকপাত করেন। সমিতি চারজন জুনিয়র বিশেষজ্ঞ সার্জনকে সাইনাস ও স্কাল বেস বিভিন্ন রোগের উপর প্রশিক্ষণের জন্য বিদেশে যাওয়ার ভ্রমণভাতা দেবে বলেও জানানো হয়।

অনুষ্ঠানে অপারেশন করেন ভারত থেকে আগত ডা. তুষার কান্তি ঘোষ, ডা. গৌরব মেডিকেরী , অধ্যাপক এম এ মতিন এবং অধ্যাপক শেখ হাসানুর রহমান বাবর।

৪ ডিসেম্বর সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও ডিনারেরও আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক মো. শরফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সমিতির চিফ প্যাট্রন অধ্যাপক মো. আলমগীর চৌধুরী উপাচার্যকে বিএসএমএমইউতে সাইনাস এবং স্কাল বেস ডিভিশন/ ইউনিট প্রতিষ্ঠার অনুরোধ করেন। তিনি এতে সহমত পোষণ করেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত