ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ষষ্ঠবারের মতো শুরু হচ্ছে ‘পণ্ডিত বইমেলা’

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৪ মার্চ ২০২৪, ১০:৫৬

ষষ্ঠবারের মতো শুরু হচ্ছে ‘পণ্ডিত বইমেলা’
ছবি: সংগৃহীত

ষষ্ঠবারের মতো শুরু হতে যাচ্ছে ‘পণ্ডিত বইমেলা’। কুড়িগ্রামের চিলমারীতে আগামী ৮ মার্চ থেকে পাঁচ দিনব্যাপী আয়োজিত এ বইমেলা চলবে ১২ মার্চ পর্যন্ত।

বইমেলাটি চিলমারী সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে বইমেলার আয়োজক কমিটির আহ্বায়ক নাহিদ হাসান জানান, পণ্ডিত বইমেলা একটি গণউদ্যোগ। পাণ্ডিত্যময় সমাজ নির্মাণের স্বপ্ন নিয়ে এই বইমেলার নামকরণ করা হয়েছে। এবারের মেলায় বাঙালি ছাড়াও দেশের বিভিন্ন ক্ষুদ্র জাতির (হাজং, সাওতাল ও গারো) সদস্যরা অতিথি ও শিল্পী হিসেবে উপস্থিত থাকবেন। দেশবরেণ্য লেখকদের প্রকাশনা ছাড়াও ক্ষুদ্র জাতির লেখকদের রচিত বইপুস্তকও এখানে পাওয়া যাবে।

তিনি আরও জানান, পণ্ডিত বইমেলায় দিনব্যাপী গণিত অলিম্পিয়াড, ভাষা অলিম্পিয়াড, বিতর্ক, আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ বিষয়ভিত্তিক আলোচনা অনুষ্ঠান থাকবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পাঁচশ’ প্রতিযোগীকে বই উপহার দেওয়া হবে। এ ছাড়াও পাঠকরা এক হাজার টাকার বই কিনলেই উপহার হিসেবে দুইশ’ টাকা মূল্যের একটি বই পাবেন।

আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, এবারের পণ্ডিত বইমেলার উদ্বোধন করবেন ১৯৭৪ সালে কুড়িগ্রাম ও চিলমারীতে ‘টেরেডেস হোমস’-এর প্রতিষ্ঠাতা আবুল হোসেন। প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি ও কলামিস্ট সোহরাব হাসান। পাঁচ দিনব্যাপী বইমেলায় প্রতিদিন সন্ধ্যায় থাকবে বাঙালি ও ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক পরিবেশনা। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।

আহ্বায়ক নাহিদ হাসান বলেন, ‘বাংলাদেশ গ্রামময়। গ্রামই তো পথ দেখিয়েছে ইতিহাসে। চিলমারীর মতো এলাকায় পণ্ডিত বইমেলার ধারবাহিক আয়োজনের মাধ্যমে এটিকে আমরা বাংলাদেশের জাতিগুলোর মননের প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। এই বইমেলায় শুধু প্রকাশনীর স্টল থাকে। অন্যকোনও দোকান মেলা চত্বরে থাকে না। ব্রহ্মপুত্র তীরের এই বইমেলায় আমরা সবাইকে আমন্ত্রণ জানাই।’

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে কুড়িগ্রামের চিলমারীতে পণ্ডিত বইমেলা আয়োজন করা হচ্ছে। ব্যতিক্রমী সব উপস্থাপনা নিয়ে আয়োজিত এই আসর উত্তরাঞ্চলের সাহিত্যপ্রেমীদের মাঝে ইতিমধ্যেই বেশ সাড়া ফেলেছে।

  • সর্বশেষ
  • পঠিত