ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

মূসা ভাই, আপনার প্রতি শ্রদ্ধা

  শাহজাহান সরদার

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৭  
আপডেট :
 ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৪৮

মূসা ভাই, আপনার প্রতি শ্রদ্ধা

কিংবদন্তি তূল্য সাংবাদিক এবিএম মূসা। আমার শ্রদ্ধেয় মূসা ভাই। আজ তার ৮৮তম জন্মদিন। স্বল্পদিনের জন্য তিনি দৈনিক যুগান্তরে সম্পাদকের দায়িত্ব পালন করেন। আমি তখন উপ-সম্পাদক। মূসা ভাই আমার সম্পাদক। জন্মদিনে আজ মূসা ভাইকে নিয়ে আমার এই স্মৃতিচারণঃ।

সাংবাদিক কর্মচারীদের অধিকার মর্যাদা রক্ষার বিষয়ে মূসা ভাই ছিলেন আপোষহীন। এ বিষয়ে তিনি আপোষ করেননি। অসংগতি হলেই প্রতিবাদ জানাতেন। আবার প্রতিষ্ঠানের স্বার্থ রক্ষার ব্যাপারেও ছিলেন সচেতন। তার এ ধরনের প্রতিবাদের কারনে সাংবাদিক কর্মচারীদের অনেক সুযোগ-সুবিধা নিশ্চিত হয়েছিল। অথচ এগুলো ন্যায্য ছিল, আগে বাস্তবায়ন হয়নি। মূসা ভাই যুগান্তরের সম্পাদক থাকা কালে সে রকম কিছু সুযোগ-সুবিধা নিশ্চিত করেছিলেন। এর মধ্যে বেতন বোর্ড রোয়েদাদ (ওয়েজ বোর্ড) অন্যতম। সে সময়কার নতুন ওয়েজবোর্ড সারওয়ার ভাই (পূর্বের যুগান্তর সম্পাদক) বাস্তবায়ন করে যেতে পারেননি। হিসাব-নিকাশ চূড়ান্ত ছিল। কিন্তু বাস্তবায়িত হয়নি। জানা-জানি হয়ে গিয়েছিল অনেকে চলে যাবেন। তাই হয়তো ওয়েজ বোর্ড বাস্তবায়নে বিলম্ব ছিল।

মূসা ভাইসহ আমরা যোগদানের পর সাংবাদিক-কর্মচারীদের স্বার্থে প্রথম চ্যালেঞ্জ ছিল ওয়েজবোর্ড বাস্তবায়ন। আমার হাতে হিসাব-নিকাশের কাগজ এলো। পরীক্ষা নিরীক্ষা করে মূসা ভাইয়ের সঙ্গে আলাপ করি। তিনি বললেন, বাবুল ভাইকে (নূরুল ইসলাম বাবুল, যুগান্তরের মালিক) বিষয়টি জানাতে। যদি ওয়েজবোর্ড বাস্তবায়ন না করা যায় তাহলে মূসা ভাইয়ের সম্মান থাকে না। সাংবাদিক-কর্মচারীরাও আস্থা হারাবে। বাবুল ভাইকে বললাম, তিনি সায় দিলেন। বাস্তবায়ন হলো ওয়েজবোর্ড। কিছুদিন পরই ঈদ। ঈদের আগে বোনাস। তৈরি হলো বোনাস শীট। আগে মফস্বল অর্থাৎ জেলা ও উপজেলা সংবাদদাতারা বোনাস পেতেন না। মূসা ভাই তাদের বোনাসের অর্ন্তভূক্ত করেন। এতে কর্তৃপক্ষের আপত্তি এলো। মূসা ভাই বললেন, ঢাকার সাংবাদিক কর্মচারীরা পেলে জেলা-উপজেলার তারা পাবে না কেন? দিতে হবে। কর্তৃপক্ষের স্বাক্ষরের বিলম্ব হলে সাফ জানিয়ে দেন, তাদের বোনাস দেয়া না হলে তাঁর বেতন থেকে হলেও বোনাস দিবেন। তিনি বেতন নেবেন না। মূসা ভাইয়ের বেতন যা ছিল সেই বোনাসের অংকের পরিমান ছিল এর চাইতে কম। পরে যুগান্তর কর্তৃপক্ষ বোনাস দিতে রাজী হন। এই হলেন মূসা ভাই।

(লেখক বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার)

  • সর্বশেষ
  • পঠিত