ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

বিএনপি নেতাদের মনোবলে ভাঙন

  কিরণ শেখ

প্রকাশ : ২২ জুন ২০২০, ১৮:৪৪  
আপডেট :
 ২২ জুন ২০২০, ১৯:০২

বিএনপি নেতাদের মনোবলে ভাঙন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সারা দেশে সকল পর্যায়ের কমিটি গঠন ও পুনর্গঠন কার্যক্রম বন্ধ রেখেছে বিএনপি। এজন্য দলটির তৃণমূলের নেতাকর্মীদের মনোবল ভেঙে পড়ছে। আর একারণে অনেক সিনিয়র নেতারা নিষ্ক্রিয় হয়ে পড়ছেন। আবার অনেকের মধ্যে গা-ছাড়া ভাবও লক্ষ্য করা যাচ্ছে। তাই সামাজিক দূরত্ব বজায় রেখে সাংগঠনিক কর্মকাণ্ড চালু করার পক্ষে মতামত দিয়েছেন দলটির তৃণমূলের নেতাকর্মীরা।

বিএনপির তৃণমূলের নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের জন্য সারাদেশে সকল পর্যায়ের কমিটি গঠন ও পুনর্গঠন কার্যক্রম আগামী ২৫ জুন পর্যন্ত স্থগিত করেছে বিএনপি। এবিষয়ে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, এই মর্মে বিএনপির পক্ষ থেকে জানানো যাচ্ছে যে, বিএনপির দেশব্যাপী সকল পর্যায়ে চলমান কমিটি গঠন ও পুনর্গঠনসহ সাংগঠনিক কার্যক্রম ২৫ মে পর্যন্ত স্থগিত ছিল। করোনা মহামারী ব্যাপক বিস্তারের কারণে এই স্থগিতাদেশ আগামী ২৫ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

এরআগে গত ২২ মার্চ গণমাধ্যমে পাঠানো অপর এক সংবাদ বিবৃতিতে বলা হয়, দেশব্যাপী বিএনপির সকল পর্যায়ে চলমান কমিটি গঠন ও পুনর্গঠন কার্যক্রম ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

পরে গত ২০ এপ্রিল গণমাধ্যমে পাঠানো আরেক সংবাদ বিবৃতিতে বলা হয়, বিএনপির দেশব্যাপী সকল পর্যায়ে চলমান কমিটি গঠন ও পুনর্গঠন কার্যক্রম গত ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত ছিল। কিন্তু করোনা মহামারী ব্যাপক বিস্তারের কারণে এই স্থগিতাদেশ আগামী ২৫ মে পর্যন্ত বলবত থাকবে।

এদিকে বিএনপির কমিটি গঠন ও পুনর্গঠন কার্যক্রম বন্ধের মধ্যে গত ১০ ও ১১ জুন দলটির দশটি বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের সাথে ভার্চুয়াল বৈঠক করেছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গত ১০ জুন বৈঠকে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট ও ময়মনসিংহের সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা উপস্থিত ছিলেন। এরপর ১১ জুন রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর ও বরিশালের সাংগঠনিক সম্পাদক এবং সহ-সাংগঠনিক সম্পাদকরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে নেতারা বলেন- শুধুমাত্র ইন্টারনেটে ভার্চুয়াল অনুষ্ঠান করে সংগঠন চালানো সম্ভব নয়। তাই সামাজিক দূরত্ব বজায় রেখে সাংগঠনিক কর্মকাণ্ড চালু করার পক্ষে মতামত দিয়েছেন দলটির তৃণমূলের নেতাকর্মীরা। তবে কয়েক নেতা এই বক্তব্যের সাথে দ্বিমত পোষণ করেন। তারা বলেন, করোনা মহামারীর সময় প্রকাশ্যে সভা-সমাবেশ করা উচিত হবে না।

তবে বৈঠকে তিন জন নেতা সীমিত পরিসরে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কিছু কর্মসূচি চালুর পক্ষে মতামত দেন।

জানতে চাইলে রাজশাহী বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বাংলাদেশ জার্নালকে বলেন, সাংগঠনিক কার্যক্রমকে কিভাবে এগিয়ে নেয়া যায়, মূলত এই বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া করোনা মহামারীর সময় দেশের মানুষ এবং দলের নেতাকর্মীদের কিভাবে আমরা সাহায্য করেছি-এবিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমাদের কাছে জানতে চেয়েছেন। আমরা এবিষয়ে উনাকে অবহিত করেছি।

তিনি আরো জানান, করোনা পরিস্থিতিতে আপাতত বিএনপির সাংগঠনিক কার্যক্রম বন্ধ থাকবে বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়।

ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ বাংলাদেশ জার্নালকে বলেন, বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমাদের বিভিন্ন বিষয়ে নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশে করোনা সংক্রমণের বিষয়ে জানতে চেয়েছেন এবং করোনা পরিস্থিতিতে আমাদের ভূমিকা সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা এসব বিষয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে অবগত করেছি।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত