ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২০, ১৮:৩০

প্রিন্ট

প্রার্থী হলেও ভোট নেই সালাহউদ্দিনের

প্রার্থী হলেও ভোট নেই সালাহউদ্দিনের
নিজস্ব প্রতিবেদক

আগামীকাল অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা-৫ আসনের উপনির্বাচনে সালাহউদ্দিন আহমেদকে ধানের শীষের প্রার্থী করেছে বিএনপি। তবে তিনি এই আসনের ভোটার নন। তাই অনুষ্ঠিত হতে যাওয়া এই নির্বাচনে সালাহউদ্দিন আহমেদ নিজে প্রার্থী হলেও তিনি নিজের ভোট নিজেকেই দিতে পারছেন না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ঢাকা-৪ আসন থেকে সালাহউদ্দিন আহমেদকে বিএনপি থেকে মনোনয়ন দেয়া হয়েছিলো। ওই সময় তিনি ঢাকা-৫ আসনের ভোটার ছিলেন। কিন্তু মনোনয়ন পাওয়ার পর সালাহউদ্দিন আহমেদ ঢাকা-৪ আসনের ভোটার হওয়ার জন্য নির্বাচন কমিশনে আবেদন করেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে ঢাকা-৪ আসনের ভোটার করা হয়।

এবারও বিএনপি থেকে সালাহউদ্দিন আহমেদকে উপনির্বাচনে প্রার্থী হিসেবে ঘোষণা দেয়ার পরেই তিনি ঢাকা-৫ আসনে ভোটার হওয়ার জন্য নির্বাচন কমিশনের কাছে আবেদন করেন। কিন্তু তাকে নির্বাচন কমিশন থেকে জানানো হয়, এই অল্প সময়ে ভোটার তালিকা পরিবর্তন করা সম্ভব নয়।

সালাহউদ্দিন আহমেদের ছেলে এবং বিএনপির প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্ট তানভির আহমেদ রবিন বাংলাদেশ জার্নালকে এই তথ্য নিশ্চিত করে বলেন, উনি (সালাহউদ্দিন আহমেদ) ঢাকা-৫ আসনের ভোটার নন। কিন্তু ২০১৮ সালে উনি ঢাকা-৫ আসনের ভোটার ছিলেন। আর ওই সময় (একাদশ জাতীয় সংসদ নির্বাচন) ঢাকা-৪ আসনে মনোনয়ন পাওয়ার পর ভোটার তালিকা পরিবর্তন করে ‘ঢাকা-৪’ এর ভোটার হন। আর এবারো মনোনয়ন পাওয়ার পর আবেদন করা হয়েছিলো। কিন্তু নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে যে, ‘এখন আর সম্ভব নয়’। আর আবেদনটি এখনো নির্বাচন কমিশনেই আছে।

তাহলে আগামীকাল (শনিবার) অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে সালাহউদ্দিন আহমেদ ভোট দিতে পারছেন না- এই প্রশ্নের জবাবে রবিন বলেন, জি, আগামীকাল উনি ভোট দিতে পারবেন না। আর আওয়ামী লীগের প্রার্থীও ভোট দিতে পারবেন না। কারণ উনিও এখানকার ভোটার নন।

মতিঝিল (আংশিক), যাত্রাবাড়ী, ডেমরা ও কদমতলী (আংশিক) নিয়ে গঠিত ঢাকা-৫ আসনে রয়েছে ১৪টি ওয়ার্ড। মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭১ হাজার ১২৯। এর মধ্যে মহিলা ভোটার ২ লাখ ২৯ হাজার ৬৬৫ এবং পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৪৬৪।

এছাড়া ঢাকা-৫ আসনে মোট ভোটকেন্দ্র ১৮৭টি। বুথ সংখ্যা ১ হাজার ৯৫টি। নির্বাচনী তফসিল অনুযায়ী আগামীকাল শনিবার সকাল ৯টায় ভোট শুরু হয়ে বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত