ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পিলখানা হত্যাকাণ্ড

তদন্ত প্রকাশ না করার পেছনে ষড়যন্ত্র দেখছেন ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৩৫

তদন্ত প্রকাশ না করার পেছনে ষড়যন্ত্র দেখছেন ফখরুল
ছবি: নিজস্ব

পিলখানা হত্যাকাণ্ডের তদন্ত রিপোর্ট প্রকাশ না করার পেছনে ষড়যন্ত্র দেখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার বনানী সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডের শহীদদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। এরআগে বিএনপি একটি প্রতিনিধি দলকে পিলখানা ট্রাজেডিতে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও শ্রদ্ধা জানান ফখরুল।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্ত প্রকাশ করা হচ্ছে না। এর পেছনে ষড়যন্ত্র আছে।

পিলখানা ট্রাজেডির প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ২৫ ফেব্রুয়ারি জাতির জন্য শোকাবহ দিন এবং আতঙ্কেরও দিন। এজন্য এই দিনে ঘটনা ও দুর্ঘটনার এবং বিদ্রোহের মধ্যে দিয়ে আমাদের জাতির সম্পদ সেনাবাহিনীর ৫৬ জন কর্মকর্তাকে নিহত করা হয়েছে। এই ঘটনার মধ্যে দিয়ে জাতীয় যে নিরাপত্তা ব্যবস্থা সেটা সম্পূর্ণভাবে ভেঙে ফেলা হয়েছে।

‘যে কথাটি বলা হচ্ছে, এটা শুধু বিদ্রোহ ছিলো না। এর পেছনে সুদূরপ্রসারী একটা ষড়যন্ত্র ছিলো। তার মূল কারণটা ছিলো, সেনাবাহানীর মনোবলটা ভেঙে দেয়া। এটা সেদিন করার মূল উদ্দেশ্য ছিলো।’

তিনি বলেন, আজকে দুর্ভাগ্য আমাদের, এতো বছর পরেও কিন্তু তদন্ত করে প্রকৃত যে সত্য, সেই সত্য উদঘাটন করা সম্ভব হয়নি। এর পেছনে কারা ছিলো। কেনো এই ঘটনাগুলো ঘটিয়েছিল।

বিডিআর একটা ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ছিলো উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, সেটাকে ভেঙে দিয়ে নতুন করে প্রতিষ্ঠান তৈরি করা হয়েছে। আর হাজার হাজার বিডিআর সৈনিকদের বিচার করা হয়েছে। কিন্তু এর পেছনে সত্যিকার অর্থে কারা, সেই সুষ্ঠু তদন্ত রিপোর্ট এখনো আমরা পায়নি। আর সেনাবাহিনী যে তদন্ত করেছিলো, তারও রিপোর্ট প্রকাশ করা হয়নি।

মির্জা ফখরুলের সঙ্গে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, এয়ার ভাইস মার্শাল আলতাফ হোসেন চৌধুরী, মেজর জেনারেল (অব.) ফজলে এলাহী আকবর, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হাসান নাসির, কর্ণেল (অব.) কামরুজ্জামান, মেজর (অব.) এম এম হাসান, মেজর (অব.) কোহিনুর আলম নুর, মেজর (অব.) আজিজ রেজা, শামীমুর রহমান শামীম, শামসুদ্দিন দিদার ও শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।

এছাড়া কল্যাণ পার্টির চেয়রাম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাতীয় পার্টির মহাসচিব আহসান হাবীব লিংকন, ডেমোক্রেটিক লীগ সাধারণ সম্পাদক সাইফ উদ্দিন মনি প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমএস

  • সর্বশেষ
  • পঠিত