ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

করোনায় পরিচর্যা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২০, ১৬:৩৫

করোনায় পরিচর্যা
প্রতীকী ছবি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে যারা আক্রান্ত হয়েছেন বা যাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থাটির পক্ষ হতে এ বিষয়ে কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

১) আক্রান্ত ব্যক্তির যথেষ্ট বিশ্রাম নিতে হবে। এছাড়া পুষ্টিকর খাবার গ্রহণের পাশাপাশি প্রচুর পানি পান করতে হবে। খেতে হবে ডাবের পানির মতো তরল খাবারও।

২) একই ঘরে যখন সেবা কাজ, তখন মেডিকেল মাস্ক বা সার্জিক্যাল মাস্ক পড়তে হবে দু’জনকেই। হাত দিয়ে মাস্ক ধরা যাবে না কোনো অবস্থাতেই। মুখে হাত দেয়া যাবে না। কাজ শেষে মাস্ক ফেলে দিতে হবে ঢাকনাওয়ালা ময়লার ঝুড়িতে।

৩) সাবান ও স্যানিটাইজার দিয়ে বারবার হাত ধুতে হবে। এবং অসুস্থ ব্যক্তির সংস্পর্শে বা এর চারপাশের সংস্পর্শে এলে খাবার তৈরির আগে, খাবার খেতে বসার আগে ও টয়লেট ব্যবহারের পর হাত ধুয়ে নিতে হবে।

৪) আক্রান্ত ব্যক্তির জন্য আলাদা বাসনপত্র, তোয়ালে, বিছানার চাদরের মতো জিনিসের ব্যবস্থা করতে হবে এবং এসব সাবান দিয়ে কিছু দিন পর পর ভালো করে ধুতে হবে। অসুস্থ ব্যক্তি যা যা হাত দিয়ে স্পর্শ করবেন, সেগুলো বারবার জীবাণু শোধন করতে হবে।

৫) অসুস্থ ব্যক্তির অবস্থা শোচনীয় হলে বা শ্বাসকষ্ট হলে স্বাস্থ্য সেবাকেন্দ্রে ফোন করতে হবে। এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যথাযথ ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত