ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বিশ্বকাপ বাদ দিয়ে হবে আইপিএলের আয়োজন

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৮ মে ২০২০, ২১:০৮

বিশ্বকাপ বাদ দিয়ে হবে আইপিএলের আয়োজন

করোনাভাইরাসের কারণে ঘরোয়া ও আন্তর্জাতিক সব খেলাই বন্ধ। স্থগিত হয়েছে আইপিএল। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হলে বিশ্বকাপ দুই বছর পিছিয়ে যেতে পারে। আর বিশ্বকাপ পিছিয়ে গেলে লাভ হবে ভারতের। কারণ বিসিসিআই চায় বিশ্বকাপ পিছিয়ে গেলে যেন আইপিএল আয়োজন করা যায়। কারণ আইপিএল না হলে ভারতের ক্ষতি হবে ৫৩০ মিলিয়ন ডলার।

এমন ভবিষ্যত বাণী করেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার বাসিত আলীও। তার মতে, আইপিএল থেকে আইসিসির আয় অনেক। তাই আইপিএল বাদ দিয়ে বিশ্বকাপ সম্ভব নয়। এবার মার্ক টেইলর বললেন, টি-২০ বিশ্বকাপ স্থগিত হলে আইপিএল আয়োজনের পথ খুলে যাবে। তবে অস্ট্রেলিয়া এখনও বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে আশাবাদী। আগস্টের আগে বিশ্বকাপ বাতিলের সিদ্ধান্ত আসছে না বলেও জানানো হয়েছে। ৮ মে ভিডিও কনফারেন্সে আইসিসির বোর্ড মিটিংয়ে এ বিষয়ে একটি ধারণা পাওয়া যেতে পারে।

অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার মার্ক টেইলর বলেন, ‘১৫টা দল অস্ট্রেলিয়ায় আসবে। সাতটি ভেন্যুতে ৪৫টি ম্যাচ খেলবে। এটাই টি-২০ বিশ্বকাপ আয়োজনের চিন্তা কঠিন করে তুলছে। করোনা কারণে ভিন্ন দেশে ভ্রমণ হয়ে পড়বে খুবই কঠিন। আর ১৪ দিন সব দলের কোয়ারেন্টাইনে রেখে খেলানোর চিন্তা বিষয়টিকে আরও কঠিন করে তুলছে। আমার মনে হচ্ছে টি-২০ বিশ্বকাপ সামনে এগোবে না।’

তিনি মনে করেন, বিশ্বকাপ না হলেই ভারতীয় ক্রিকেট বোর্ড বলবে, তাহলে আমরা আমাদের দেশে আইপিএল আয়োজন করতে চায়। ভ্রমণ এখানেও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। তবে বিশ্বকাপ খেলতে হলে পুরো জাতীয় দলের ভ্রমণ করতে হবে। আর আইপিএলের ক্ষেত্রে ব্যক্তি স্বাধীনতার ওপর ছেড়ে দেওয়া হবে বিষয়টি। যার সুরক্ষিত মনে হবে খেলবে, না হলে খেলবে না।

টাইমস অফ ইন্ডিয়াকে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রবি শাস্ত্রী বলেছেন, আমি এই মুহূর্তে বিশ্বকাপ আয়োজনে বেশি জোর দিতে চাই না। এখন বাড়িতে থাকুন, ঘরোয়া প্রথম শ্রেণির সব স্তরের ক্রিকেট শুরু করা যেতে পারে। এছাড়া দ্বিপক্ষীয় ক্রিকেট সিরিজগুলো শুরু করা যেতে পারে।

ভারতীয় সাবেক এ তারকা ক্রিকেটার আরও বলেন, ক্রিকেট আবার শুরু হলে আমরা আইপিএলকে অগ্রাধিকার দিতে পারতাম। একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট (বিশ্বকাপ) এবং আইপিএলের মধ্যে পার্থক্য হলো আইপিএল এক বা দুটি শহরের মধ্যে আয়োজন করা যায় এবং লজিস্টিক সাপোর্টও পাওয়া সহজ হয়, যা বিশ্বকাপে সম্ভব না।

  • সর্বশেষ
  • পঠিত