ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

মৌসুমের প্রথম ক্লাসিকোতে রিয়ালের কাছে বার্সার হার

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২১, ০১:৪৮  
আপডেট :
 ২৫ অক্টোবর ২০২১, ০২:৪৭

মৌসুমের প্রথম ক্লাসিকোতে রিয়ালের কাছে বার্সার হার
ছবি সংগৃহীত

মৌসুমের প্রথম এলক্লাসিকোতে ২-১ গোলে বার্সেলোনাকে হারিয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধে ডেভিড আলাবার চমৎকার গোলে লিড নেয়ার পর ইনজুরি টাইমে লুকাস ভাজকেজের গোলে জয় নিশ্চিত হয় কার্লো অ্যানচেলোত্তির দলের। যদিও খেলার একেবারে অন্তিম মুহূর্তে সার্জিও অ্যাগুয়েরোর গোলে ব্যবধান কমিয়েছে বার্সেলোনা।

এ জয়ের ফলে নয় ম্যাচ থেকে ২০ পয়েন্ট সংগ্রহ করে তালিকায় দ্বিতীয় স্থানে আছে রিয়াল। ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল সোসিদাদ। বার্সেলোনার সংগ্রহ ১৫ পয়েন্ট এবং তাদের অবস্থান নবম।

এ ম্যাচে অস্কার মিনগেজা এবং সার্জিনো ডেস্টকে একাদশে সুযোগ দেন বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান। রিয়ালের কোচ লুকাস ভাজকেজকে লেফট ব্যাক এবং ফারল্যান্ড মেন্ডিকে লেফট ব্যাক হিসেবে খেলান। আক্রমণভাগে করিম বেনজামা ও ভিনিসিয়ুসের সাথে সুযোগ পান রড্রিগো।

রোববার ম্যাচের শুরুটা ছিল খুবই ধীর গতিতে। উভয় দলই নিজেদের মধ্যে দেয়া নেয়া করে খেলার চেষ্টা করেছে। বল নিজেদের দখলে রাখলেও গোল করার জন্য মরিয়া হয়ে কোন দলই চেষ্টা করেনি অন্তত প্রথম ১৫ মিনিট। তাদের চেষ্টা ছিল প্রতিপক্ষের দুর্বলতা খুঁজে বের করার। রিয়াল মাদ্রিদ চেষ্টা করে কাউন্টার অ্যাটাকে খেলতে। বিশেষ করে ভিনিসিয়ুসের গতি কাজে লাগিয়ে তারা গোলের চেষ্টা চালায়।

এভাবে তারা বার্সেলোনার রক্ষণভাগে ভীতি ছড়াতে সক্ষম হয়। ভিনিসিয়ুস তার দুরন্ত গতির সাথে ড্রিবলিং দিয়ে বেশ সমস্যায় ফেলেন বার্সেলোনার রক্ষণভাগের খেলোয়াড়দের। যদিও তিনি শেষ পর্যন্ত কোন গোল করতে পারেননি। রিয়াল মাদ্রিদের হয়ে গোল দুটি করেছেন ডিফেন্ডার হিসেবে খেলতে নামা দুই খেলোয়াড়।

অ্যালাবা প্রথব গোলটি করেন ৩২ মিনিটে। রড্রিগোর স্লাইডিং পাস ধরে বেশ খানিকটা এগিয়ে গিয়ে পেনাল্টি বক্সের কোনা থেকে দূরন্ত গতির শটে পরাস্ত করেন মার্ক আন্দ্রে টার স্টেগেনকে। গোল পরিশোধের লক্ষ্যে বিরতির পর মিনগেজার বদলে মাঠে নামানো হয় ফিলিপ কুটিনহোকে।

ফলে ডেস্টকে দেয়া হয় রাইট ব্যাক হিসেবে খেলার দায়িত্ব। গোল পরিশোধের জন্য আক্রমণাত্মক খেলার চেষ্টা চালায় বার্সেলোনা। যে কারণে কাউন্টার অ্যাটাকে গোলের সুযোগ সৃষ্টি করে রিয়াল মাদ্রিদ। ডেস্ট এবং টের স্টেগেন দারুণ দক্ষতা না দেখালে গোল পেতেন ভিনিসিয়ুস এবং বেনজামা। এর মধ্যে বেনজামার চমৎকার সাইড ভলি বাচিয়ে দেন টার স্টেগেন। খেলার ২০ মিনিট বাকি থাকতে রড্রিগোর পরিবর্তে মাঠে নামানো হয় ফেডে ভালভার্দেকে। আনসু ফাতির জায়গায় নামেন সার্জিও অ্যাগুয়েরো।

দ্বিতীয়ার্ধে বার্সেলোনা বেশ কয়েকবার বিপজ্জনকভাবে রিয়ালের গোলমুখে ঢুকে পড়েছিল। কিন্তু রক্ষণভাগের দৃঢ়তার কারণে তাদের চেষ্টাগুলো সফলতার মুখ দেখেনি। এর মধ্যে পেশীতে আঘাত পেয়ে ভিনিসিয়ুস মাঠ ছাড়লে রিয়ালের আক্রমণের গতি কিছুটা কমে যায়। যদিও তাতে দ্বিতীয় গোল পেতে কোন সমস্যাই হয়নি তাদের।

ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে লুকাস ভাজকেজ ওভারল্যাপ করে উঠে দ্বিতীয় গোলটি করেন। এ গোলে মূলত জয় নিশ্চিত হয়ে যায় রিয়ালের। যদিও খেলার শেষ বাশি বাজার আগে একটি গোল পরিশোধ করেন অ্যাগুয়েরো। তার পরেও নিজেদের মাঠে পরাজয়ে তিক্ত স্বাদই পেতে হয়েছে বার্সেলোনাকে।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/আর

  • সর্বশেষ
  • পঠিত