ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ভাইয়ের আগে পেশাদারিত্ব দেখেন তামিম

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৯:০৬

ভাইয়ের আগে পেশাদারিত্ব দেখেন তামিম
সংবাদ সম্মেলনে কথা বলছেন তামিম আর পাশে দাঁড়িয়ে সঞ্চালকের ভূমিকায় বড় ভাই নাফিস। ছবি- সংগৃহীত

একজন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক, দেশসেরা ওপেনার তামিম ইকবাল। আরেকজন তারই অগ্রজ নাফিস ইকবাল, বাংলাদেশ দলেরই ওপেনার তবে সাবেক। ক্রিকেট ছাপিয়ে তাদের ব্যক্তিগত পরিচয় তারা দুই সহোদর। চট্টলার বিখ্যাত খান পরিবারের এই দুই ভাইয়ের স্বপ্ন ছিলো লাল সবুজের জার্সি গায়ে একসাথে দেশের হয়ে ইনিংস ওপেন করতে নামবেন। তবে সে স্বপ্ন আর সত্যি হয়নি তাদের দুজনের।

২০০৬ সালের নাফিস তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন আর তামিমের জাতীয় দলে অভিষেক ২০০৭ সালে। বর্তমানে টাইগারদের ওয়ানডে কাপ্তান তামিম আর জাতীয় দলের লজিস্টিকস ম্যানেজারের গুরুদায়িত্ব বড় ভাই নাফিসের কাঁধে। ওপেনিংয়ে জুটি বাঁধতে না পারলেও দুই ভাই এবার ঠিকই জুটি বেঁধেছেন বাংলাদেশের ক্রিকেটে।

আগামীকাল বুধবার শুরু হতে যাওয়া বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এসেও যেন দেখা মিললো সেই জুটিরই। তবে এই জুটিতে তামিমের চোখে ভাইয়ের সম্পর্কের চেয়ে এগিয়ে থাকে পেশাদারিত্বের সম্পর্কটাই।

সাগরিকার পাড়ে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুজন একসাথেই এলেন সংবাদ সম্মেলনে। সেখানে বড় ভাই নাফিস ইকবাল যেন সঞ্চালকের ভূমিকায় আর তামিম ইকবাল এসে বসলেন অধিনায়কের জন্য নির্ধারিত চেয়ারে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে। সেখানে বসে তামিম জবাব দিচ্ছেন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের আর নাফিস ঠিক করে দিচ্ছেন কে কে প্রশ্ন করবেন তামিমকে।

সাংবাদিকদের প্রশ্নের এক ফাকে দুই ভাইয়ের এই নতুন সম্পর্ক নিয়ে প্রশ্ন উঠতেই তামিম এগিয়ে রাখলেন পেশাদারিত্বটাকেই। তার ভাষায়, ‘এই জায়গায় আমাদের অনেক পেশাদার হতে হবে। তিনি আমার ভাই, এটা আমাদের ব্যক্তিগত সম্পর্ক। তবে জাতীয় দলের হয়ে খেলার সময় আমি তাকে ম্যানেজার হিসেবে আর তিনি আমাকে খেলোয়াড় হিসেবে সম্মান করতে হবে। এটা পেশাদার জায়গা, যেখানে পেশাদারিত্বই আগে আসবে, সম্পর্ক পরে।’

ভাইয়ের সম্পর্কে এমন পেশাদারিত্ব দেখানো তামিম আফগানিস্তান সিরিজ নিয়েও শোনালেন পেশাদারি বক্তব্যই। তিনি চান বাংলাদেশ যেন একটি একটি ম্যাচ ধরে ধরেই সামনে আগায়। সিরিজে বাংলাদেশের লক্ষ্য নিয়ে বলতে গিয়ে তিনি বলেন, ‘সিরিজে ৩-০তে জেতার বিষয়ে বলবো, আমার জন্য বেশি গুরুত্বপূর্ণ হলো আমরা আগামীকাল শুরুটা কেমন করি। ৩-০ অনেক দূরের ব্যাপার। আমরা কালকের ম্যাচটা কেমন শুরু করি, কেমন ফিনিশ করি সেটাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার।’ তবে প্রথম দুই ম্যাচ জিতে গেলে তখন হোয়াইটওয়াশের চিন্তা মাথায় থাকবে বলেও জানিয়েছেন টাইগার কাপ্তান।

এদিকে তামিম নিজে চট্টগ্রামের ঘরের ছেলে, সেই ঘরের মাঠে খেলতে নামার আগে জানিয়েই দিলেন সাগরিকার পাড়ের জন্য আলাদা একটি জায়গা আছেই তার মনে। গ্যালারিতে আসা বন্দরনগরীর দর্শকদের সামনে নিজেকে উজাড় করে দিতে চান জানিয়ে তামিম বলেন, ‘চট্টগ্রামের জন্য আমার হৃদয়ে বিশেষ একটা জায়গা আছে। দর্শক থাকলে ভালো। অনেক দিন পর দেশের দর্শকদের সামনে খেলব। দর্শক কখনো কখনো দ্বাদশ খেলোয়াড় হয়ে ওঠে। আমরা ভালো করি বা খারাপ করি, তারা মাঠে থাকলে সমর্থনের জন্য সর্বোচ্চটুকু করে যান। আমি আমার সেরাটা দিয়েই চেষ্টা করব। বিপিএল ভালো গেছে মানে এই না যে এই সিরিজও অনেক ভালো খেলব। প্রক্রিয়া ঠিক রেখে চেষ্টা করব, দেখা যাক ফলাফল কী হয়।’

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত