ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

টি-টোয়েন্টি বিশ্বকাপকে নিয়েই বাংলাদেশের যত পরিকল্পনা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৯ জুলাই ২০১৯, ১২:০৬

টি-টোয়েন্টি বিশ্বকাপকে নিয়েই বাংলাদেশের যত পরিকল্পনা

আগামী বছর অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরেই এখন থেকে বাংলাদেশ ক্রিকেট দলের সকল পরিকল্পনা আবর্তিত হবে। আসন্ন এ মেগা ইভেন্টে ভাল ফলাফলের লক্ষ্যে এই পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে সংক্ষিপ্ত ভার্সনের এই টুর্নামেন্ট।

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ইতোমধ্যেই চার্ল ল্যাঙ্গেভেল্ডটকে বোলিং কোচ এবং ড্যানিয়েল ভিট্টোরিকে স্পিন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। আসন্ন এ টুর্নামেন্টকে বিশেষ গুরুত্ব দিয়ে সব ব্যাকরুম স্টাফের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করেছে বিসিবি।

হাবিবুর রহমানের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়ানো প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, তাদের পরবর্তী চ্যালেঞ্জ হচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য একটি দুর্দান্ত দল গঠন করা। পাইপ লাইনে ফিট টি-টোয়েন্টি ক্রিকেটার খুঁজে বের করার দিকেই এখন জোর দিচ্ছেন তিনি। যাতে এই ফর্মেটে উন্নতি করা যায়।

জাতীয় ক্রিকেট দলের এই প্রধান নির্বাচক বাসসকে বলেন, ‘সামনে আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। যে ফর্মেটে এখনো খুব একটা ভাল করতে পারছে না বাংলাদেশ। এ জন্য আমাদেরকে একটি ভাল দল তৈরি করতে হবে।

কতিপয় কোচ ইতোমধ্যে দল ব্যবস্থাপনায় যুক্ত হয়েছেন। তাদের সঙ্গে বৈঠক করেই পরবর্তী কার্য সুচি গ্রহণ করা হবে। এই ফর্মেটে বাইরের খেলোয়াড়দের খুঁজে বের করার জন্য আমাদেরকে ঘরোয়া লীগের দিকে আরো বেশি করে নজর দিতে হবে। অভিজ্ঞতার কারণেই আমরা নির্বাচক হয়েছি। তাই এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারব বলে আমি মনে করি।’

টি-টোয়েন্টি ফর্মেটের একটি দুর্দান্ত দল গঠনের সুযোগ দিয়ে চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য বিসিবিকে ধন্যবাদও জানান এই প্রধান নির্বাচক। চ্যালেঞ্জিং হলেও এই পরীক্ষায় সফল হবার প্রতিজ্ঞা করেন নান্নু।

তিনি বলেন, ‘লেভেল-৩ কোচ হবার সুবাদে আমি কৌশলগত দিকগুলো বেশ ভালই জানি। সুতরাং আমার মনে হয় এই ফর্মেটের ভাল খেলোয়াড়দের খুঁজে বের করতে পারব। টি-টোয়েন্টি ফর্মেটের জন্য ভাল একটি দল গঠনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমরা আগামী এক বছর সময় পাচ্ছি। সবার সহযোগিতা পেলে আমার মনে হয়, আমরা ভাল ফল পাব। এটি আসলে এটি দলবদ্ধ কাজ।’

জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলেন, এই স্বপ্ন বাস্তবায়ন করতে হলে কঠোর পরিশ্রম করতে হবে। ভাল খেলোয়াড় খুঁজে বের করার জন্য কিছু টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনেরও প্রস্তাব করেন তিনি। নান্নু বলেন, ‘এই ফর্মেটে বিপিএল ছাড়া আমাদের আর কোন টুর্নামেন্ট নেই। যে কারণে খেলোয়াড় খুঁজে বের করা কঠিন হয়। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে। শুধুমাত্র স্থানীয় খেলোয়াড়দের নিয়ে কয়েকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা আমাদের আছে। একবার ওই টুর্নামেন্ট শুরু করতে পারলে আমার মনে হয় আমরা ভাল ফল পাব।

আমরা ১৫-১৬ জন ফাস্ট বোলার সংগ্রহ করেছি, যারা ঈদের পর থেকে চম্পকা রামনায়েকের অধীনে কাজ করবে। তৃণমুল পর্যায় থেকে কিছু তরুণ ক্রিকেটার খুঁজে বের করার পরিকল্পনাও করছি আমরা। আশা করছি আগামী ছয় মাস পর আমরা ভাল ফল পাব।’

প্রধান নির্বাচকের মতে এই মুহূর্তে প্রায় ৬০ জন ক্রিকেটার আমাদের হাতে রয়েছে। তাদের বিভিন্ন দলে খেলার সুযোগ করে দিয়ে দক্ষতা যাচাই করা যেতে পারে। যেটি ক্রিকেট পাইপ লাইনের জন্য ইতিবাচক দিক।

তিনি বলেন, ‘এই মুহূর্তে বিভিন্ন প্লাটফর্মে ৬০ জন খেলোয়াড় রয়েছে। এটি খুবই ভাল দিক। কারণ একই সময় আমরা কখনো অনেক খেলোয়াড়কে যুক্ত করতে পারব না। এর মাধ্যমে আমরা ভাল ফল পাচ্ছি।’

  • সর্বশেষ
  • পঠিত