ঢাকা, সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ২৯ মিনিট আগে English

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ১৭:১৭

প্রিন্ট

নিজেদের ধর্ম পরিবর্তন করেছেন যে ক্রিকেটাররা

নিজেদের ধর্ম পরিবর্তন করেছেন যে ক্রিকেটাররা
স্পোর্টস ডেস্ক

এই পৃথিবীতে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। তারপরেক কিছু এমন মানুষও রয়েছেন যারা কোনো কারণবশত নিজেদের ধর্ম পরিবর্তন করেন। সেইভাবেই ক্রিকেটের মাঠেও ধর্ম পরিবর্তনের বেশ কিছু উদাহরণ দেখতে পাওয়া যায়।

এমনটা নয় যে ক্রিকেটের খেলায় ধর্ম পরিবর্তনের বিষয় দেখতে পাওয়া যায় না। বরং এমন কিছু খেলোয়াড় থেকেছেন যারা নিজের বিশেষ কোনো ব্যক্তিগত কারণে ধর্ম পরিবর্তন করে অন্য ধর্মকে আপন করে নিয়েছেন। এটা প্রত্যেকেই জানেন যে ক্রিকেটের খেলা সমর্থকদের জন্য কোন ধর্মের চেয়ে কম নয়, কিন্তু যে ক্রিকেটারদের সমর্থকরা বড় বলে মানেন তাদের মধ্যে বেশ কয়েকজন নিজের ধর্ম পরিবর্তন করেছেন। তো জেনে নেওয়া যাক তেমন চারজন ক্রিকেটারের ব্যাপারে যারা নিজেদের ধর্ম পরিবর্তন করেছেন।

সুরুজ রণদীপ (শ্রীলঙ্কা) একসময় শ্রীলঙ্কা ক্রিকেট দলে একজন অলরাউন্ডার হিসেবে খেলা সুরজ রণদীপ শ্রীলঙ্কার জন্য বেশ কিছু ম্যাচ খেলেছেন। রণদীপ শ্রীলঙ্কার হয়ে ১২টি টেস্ট আর ২০টি ওয়ানডে ম্যাচ খেলেছেন এবং ৮৬টি উইকেট হাসিল করেছেন। কিন্তু এরপর তিনি নিজের ক্যারিয়ারকে এগোতে পারেননি আর আজ তিনি সম্পূর্ণভাবে গায়েব হয়ে গিয়েছেন। সুরজ রণদীপের জন্ম এক মুসলিম পরিবারে হয়েছিল। তার নাম ছিল মরশুক মোহাম্মদ সুরুজ ছিল। কিন্তু ২০১০ সালে তিনি মুসলিম হয়ে বৌদ্ধ ধর্মকে আপন করে নেন, যার পর তার নাম হয় সুরুজ রণদীপ।

তিলকরত্নে দিলশান (শ্রীলঙ্কা)

শ্রীলঙ্কার তারকা ব্যাটসম্যান থাকা তিলকরত্নে দিলশান। তিনি একজন মুসলিম পরিবারে জন্মেছিলেন। দিলশানের নাম তুয়ান মহম্মদ দিলশান ছিল। নিজের জীবনের শুরুর কিছু বছর পর হঠাৎ করে তিলকরত্নে দিলশান নিজের ১৬ বছর বয়েসে বৌদ্ধ ধর্মকে আপন করে নেন আর তুয়ান মহম্মদ দিলশানের জায়গায় তিলকরত্নে দিলশান হয়ে যান।

ওয়েন পার্নেল (দক্ষিণ আফ্রিকা)

দক্ষিণ আফ্রিকার পেসার ওয়েন পার্নেল। বর্তমানে তিনি দল থেকে সম্পূর্ণভাবে দূরে রয়েছেন। ওয়েন পার্নেল বোলিংয়ের সঙ্গেই উপযোগী ব্যাটিংও করতে পারতেন। দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার একটি খ্রিষ্টান পরিবারে জন্মেছিলেন, কিন্তু তিনি ধর্ম পরিবর্তন করে ২০১১ সালে ইসলাম ধর্মকে আপন করে নেন। ওয়েন পার্নেল নিজের ধর্ম পরিবর্তন করে কিন্তু তিনি নিজের নাম পরিবর্তন করেননি। মনে করা হত যে ওয়েন পার্নেলকে ইসলাম ধর্মে আসার জন্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার হাসিম আমলা, ইমরান তাহিরের সঙ্গে দলের ম্যানেজার থাকা মোহাম্মদ মুসাজি ফোর্স করেছিলেন, কিন্তু পার্নেল তা খারিজ করে দিয়েছিলেন।

মোহাম্মদ ইউসুফ (পাকিস্তান)

পাকিস্তান ক্রিকেট ইতিহাসে সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফকে সবচেয়ে দুর্দান্ত ব্যাটসম্যান হিসেবে মনে করা হয়। মোহাম্মদ ইউসুফ পাকিস্তান ক্রিকেট দলের জন্য স্পেশাল ছিলেন। তিনি সেই সময় বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটসম্যানও ছিলেন।

ক্যারিয়ারের শুরুতে তার নাম ছিল ইউসুফ ইউহানা। অর্থাৎ ইউসুফ ইউহানা খ্রিস্টান ছিলেন। যিনি পাকিস্তান ক্রিকেট দলে চতুর্থ অমুসলিম খেলোয়াড় হিসেবে শামিল হয়েছিলেন। কিন্তু নিজের সতীর্থ খেলোয়াড় সাইদ আনোয়ারের কাছ থেকে প্রভাবিত হয়ে ইউসুফ ইউহানা ২০০৫ এ ধর্ম পরিবর্তন করে মুসলিম ধর্মকে আপন করে মোহম্মহ ইউসুফ হয়ে যান।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত