ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০১৯, ১১:৩৫

প্রিন্ট

নারীকে কাজে ফেরাতে সাহায্য করে যে অভ্যাস

নারীকে কাজে ফেরাতে সাহায্য করে যে অভ্যাস
জার্নাল ডেস্ক

কর্মজীবনে উন্নতি চায় সকলেই। তবে নারীদের ক্ষেত্রে উন্নতি খুব সহজে আসে না। পরিশ্রম ছাড়াও আরো অনেক ধরনের বাধা থেকে তাদের কাজের পথে। তাই তো নারীদের সহায়তা করার জন্য পাঁচটি সাহায্যকারী পরামর্শ দিয়েছেন লিডারশীপ কোচ স্যালি হেলজেসেন।

আপনার নিজের অর্জনগুলো দাবি করুন

হেলজেসেনের মতে, কর্মক্ষেত্রে আপনার অবদান অন্যেরা লক্ষ্য করবে এবং আপনাকে পুরষ্কার দেবে এমন আশা করাটা বোকামি। সুতরাং আপনি কিভাবে পরিবর্তন করবেন? তার উদাহরণ হতে পারে 'আমার মনে হয় আমার বস আসলে বুঝতে পারছেন না যে আমি এই প্রতিষ্ঠানের সঙ্গে কতটা ভালভাবে সংযুক্ত।''সুতরাং সপ্তাহে একবার আমি বসকে এমন একটি ইমেইল পাঠাব যেখানে সংক্ষিপ্ত আকারে বলা থাকবে যে ওই সপ্তাহে আমি কাদের কাদের সঙ্গে কথা বলেছি।' হেলজেসেনের মতে এটি নারীদের জন্য একটি অসাধারণ সফল কৌশল।

'না' বলতে শিখুন

"আপনি যদি সবসময় অন্যের অনুগ্রহ বা দয়া খোঁজেন, তাহলে প্রতিনিয়ত অন্যের কাছে কৈফিয়ত দিতে হবে এবং একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হবে। এক্ষেত্রে উপায় হতে পারে 'না' বলা। ওই বিষয়গুলোর ব্যাপারে "না" বলা যেখানে আপনার সুবিধা নেয়ার সুযোগ থাকে, যেটা আপনার সীমা লঙ্ঘন করে এবং যেটা সময় নষ্ট ছাড়া আর কিছু নয়।

নিজেকে বলুন

'এই মুহূর্তে আমি বেশ প্রতিশ্রুতিবদ্ধ, তাই আগামী মাসে, যখন মানুষ আমাকে একটি নতুন কাজ দেবে তখন আমি হুট করে হ্যাঁ বলার আগে এ ব্যাপারে গভীরভাবে চিন্তা করবো। এই কাজ থেকে আমি কি পাবো বা আমার কি সুবিধা হবে, আমার স্বার্থ রক্ষা করবে কিনা সবকিছু ভেবে দেখবো।"

নিখুঁত হওয়া বনাম ঝুঁকি গ্রহণ

একজন নিখুঁত কাজ করা ব্যক্তির সবচেয়ে বড় সমস্যা হল, অন্যদের সঙ্গে কাজ করতে গেলে তাদের সমস্যা হয়। এমনটা মনে করেন হেলগেসেন। "আপনার সঙ্গে কাজ করতে যাচ্ছেন এমন একজন ব্যক্তিকে সনাক্ত করুন, তারপর তাকে একটি সুযোগ দিন। তার কাজের ব্যাপারে নিজের প্রতিক্রিয়া জানান। কিন্তু কখনোই নিখুঁত কিছু আশা করবেন না- এই ঝুঁকিটা নিতে হবে। যদি এতে আপনি অস্বস্তি বোধ করেন, তাহলে সেটা মেনে নিন।

ভুলগুলো ভুলে যান

হেলজেসেন বলছেন, পুরুষের তুলনায় নারীরা সাধারণত অনেক বেশি তাদের ভুলগুলো নিয়ে পড়ে থাকে। এবং এই প্রবণতা নারীদের আসলেও পেছনে আটকে রাখে। নিজেকে বলুন 'আপনি মানুষ, অন্য সকলের মতো। তাই ভুলকে ভুলে যান।

আরএ/

সূত্র বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত