ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১১ জুন ২০১৯, ১১:১৭

প্রিন্ট

ডিএনএ দিয়ে নির্ণয় হবে শিশুদের বিরল অসুখ

ডিএনএ দিয়ে নির্ণয় হবে শিশুদের বিরল অসুখ
জার্নাল ডেস্ক

জিনোম সিকোয়েন্সিং বা ডিএনএ-এর ক্রমবিন্যাসের মাধ্যমে বিরল রোগে আক্রান্ত শিশুদের রোগ নির্ণয় করা যাবে বলে জানিয়েছেন ক্যামব্রিজের একদল গবেষক। এর ফলে গুরুতর অসুস্থ শিশু যারা কোন অজানা-রোগে আক্রান্ত, তাদের জিনোম বিশ্লেষণ করা যাবে বলে জানা গেছে।

কিভাবে কাজ করবে?

জিনোম সিকোয়েন্সিং বা ডিএনএ-এর ক্রমবিন্যাসের মাধ্যমে অনুসন্ধান করা যে সেখানে কোথাও কোনো অসামঞ্জস্য ঘটেছে কিনা। জিনোম ক্রমবিন্যাসের ক্ষেত্রে প্রত্যেক শিশু এবং তাদের বাবা-মা উভয়েরই জিনোম ক্রমবিন্যাস করা হয়েছে। আর এর মাধ্যমেই দেখা হয়েছে যে, শিশুর জিনোমে কোথাও কোন ত্রুটি ঘটে গেছে কিনা।

কোন ধরনের রোগ নির্ণয় করা যাবে?

যে শিশুদের জিনোম সিকোয়েন্স করা হয়েছে তাদের মধ্যে জন্মগত অস্বাভাবিকতা, স্নায়বিক অসুস্থতা যেমন মৃগীরোগ, হজম সংক্রান্ত সমস্যা ও শরীরের বৃদ্ধি কম হওয়ার মত শিশুই বেশি ছিল। এই প্রকল্পের নেতৃত্ব দিয়েছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল জেনেটিক্স ও নিউরো ডেভেলপমেন্টের অধ্যাপক লুসি রেমন্ড।

তিনি বলেছেন, ২০২০ সাল থেকে পুরো যুক্তরাজ্যে জেনোমিক মেডিসিন সার্ভিস চালু হবে। অর্থাৎ কোন শিশুর রোগ ব্যাখ্যা করা যাচ্ছে না এমন কোনো রোগ নিয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি হলে তার জন্য জিনোম ক্রমবিন্যাস সেবা পাওয়া যাবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত